Home / স্বাস্থ্য / ক্যান্সারের ভাইরাস রুখে দিতে পারে নিমপাতা
নিমপাতা

ক্যান্সারের ভাইরাস রুখে দিতে পারে নিমপাতা

ক্যান্সার আক্রান্ত টিউমারের আকার ৭০ শতাংশ প‌র্যন্ত কমিয়ে দিতে পারে নিম। এমনই দাবি করলেন সিঙ্গাপুরের এক বিজ্ঞানী

ক্যান্সারের বাড়বাড়ন্ত রুখে দিতে পারে নিম। এরকমই দাবি করলেন সিঙ্গুরের এক বিজ্ঞানী। তাঁর দাবি নিম প্রস্টেট টিউমারের বৃদ্ধি সত্তর শতাংশ প‌র্যন্ত কমিয়ে দিতে পারে। এমনকি ক্যান্সারের বৃদ্ধিও ঠেকিয়ে দিতে পারে।

নিম এমনিতেই বাজারচলতি একাধিক সাবান, টুথ পেস্টে ব্যবহার করা হয়। ভারতীয় বংশোদ্ভূত সিঙ্গপুরের বিজ্ঞানী গৌতম শেঠি জানিয়েছেন, প্রস্টেট ক্যান্সারের ক্ষেত্রে নিম কোষ বিভাজনে বাধা দেয়। এমনকি ক্ষতিগ্রস্থ কোষ মেরামতও করে দেয় অনেকটাই।

১২ সপ্তাহ নিম পাতা ও ছাল থেকে তৈরি ওষুধ খেলে প্রস্টেট টিউমারের আকার সত্তর শতাংশ প‌র্যন্ত কমে ‌যেতে পারে। এমনকি এর ছড়িয়ে পড়ার হার পঞ্চাশ শতাংশ প‌র্যন্ত কমে ‌যেতে পারে।

এক্ষেত্রে একটি এনজাইম পুরো কাজটি করে দেয়। নিম দেহকোষে অ্যান্টি অক্সিডেন্ট সিস্টেম ঠিক রাখতে সাহা‌য্য করে। এই অ্যান্টি অক্সিডেন্ট সিস্টেমই আবার দেহে একটি জিনকে নিয়ন্ত্রণ করে ‌যে কিনা প্রস্টেট টিউমারের বৃদ্ধিতে সাহা‌য্য করে।

গোটা দুনিয়ায় প্রস্টেট ক্যান্সার এখন একটি সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের ক্যান্সরের বিশেষত্ব হল আগে থেকে কোনোভাবেই এটিকে ধরা ‌যায় না। প্রধাণত বয়স্ক মানুষদেরই এই ধরনের ক্যান্সারে আক্রান্ত হতে দেখা ‌যায়।

স্বাস্থ্য ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৩:০০ পিএম, ০১ অক্টোবর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply