Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ছেংগারচর বাজারে পর্যাপ্ত কোরবানির পশু, বিক্রিও ভালো
কোরবানির পশু

ছেংগারচর বাজারে পর্যাপ্ত কোরবানির পশু, বিক্রিও ভালো

আর মাত্র চার দিন পরেই পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বসতে শুরু করেছে শুরু করেছে কোরবানির পশুর হাট। হাটগুলোতে পর্যাপ্ত পশু আনা হয়েছে। তবে, হাটে অন্য বছরের তুলনায় এ বছর কোরবানির পশুর উঠেছে বেশি।

১৬ জুলাই শুক্রবার উপজেলার ঐতিহ্যবাহী ছেংগারচর বাজার পশুর হাটে প্রচুর ছোট,মাঝারি ও বড় আকারের দেশীয় গরু উঠতে দেখা গেছে। তবে এ বছর হাটে দেশীয় দখল। তবে স্বাস্থ্যবিধি মানছে না অনেকেই।

শুক্রবার উপজেলার ঐতিহ্যবাহী ছেংগারচর বাজার পশুর হাটে গিয়ে এ চিত্র দেখা গেছে।

হাটে আসা পশু ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদের দু-এক দিন আগে পুরোদমে পশু বিক্রি হবে বলে আশা করছেন তারা। ছেংগারচর বাজার পশুর হাটে ৪০ হাজার থেকে শুরু করে ১৩ লাখ টাকা দামের গরু নিয়ে এসেছেন ব্যবসায়ীরা।

এ পশুর হাট নতুনভাবে সাজানো হয়েছে। পশু ক্রেতা ও বিক্রেতাদের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এলাকার বাইরে থেকে আসা পশু ব্যবসায়ীদের থাকার জন্য বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। জাল নোট প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বুথ স্থাপন করা হয়েছে।

উপজেলার দেওয়ানজিকান্দি গ্রামের গরুর বেপারী আঃ রহিম ২০টি গরু নিয়ে ছেংগারচর বাজার হাটে এসেছেন তিনি জানান, গতকাল ১২টি গরু বিক্রি করেছেন। মুনাফা হয়েছে তার বেশ ভালো। এ বছর গরুর দাম পেয়ে সে বেজায় খুশি। বাকি গরুগুলো দ্রুত বিক্রি হবে বলে আশা করছেন রহিম আলী।

পৌরসভার তালতলী গ্রাম থেকে গরু কিনতে এসেছেন মোঃ মোবারক হোসেন। তিনি বলেন, ‘গরু কেনার বাজেট ১ লাখ ৫০ হাজার টাকা। এ টাকায় দুটি গরু কিনব। ব্যাপারীরা বেশি দাম চাচ্ছেন। আজ কিনতে না পারলে আগামী সোমবার আমাদের এ হাটে আবার আসব।’

ছেংগারচর বাজার পশুর হাট পরিচালনা কমিটির সদস্য মঞ্জুর আহম্মদ খান বলেছেন, ‘অন্য বছর থেকে হাটে এবার অনেক পশু উঠেছে। আমাদের হাট শুক্রবার ও সোমবার। তবে বিক্রি নিয়ে তিনি খুঁশি। করোনা পরিস্থিতির কারণে আমরা সরকারি নির্দেশনা মেনে হাট পরিচালনা করছি। জাল নোট প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বুথ স্থাপন করা হয়েছে। হাসিল নেওয়া হচ্ছে একদম কম। ইচ্ছে করে ক্রেতা-বিক্রেতা যা দেয়।

ইজারাদার আবুল ফরাজী জানান,স্বাস্থ্যবিধি মেনে বাজার পরিচালনার চেষ্টা করছি, আমরা বিনামূল্যে মাস্ক বিতরণের পাশাপাশি মাইকিং করে মানুষকে সচেতন করছি৷ বাজারে গরুর আমদানি ভাল৷ যতই ঈদের দিন ঘনিয়ে আসবে, ক্রেতারা সংখ্যা ততই বাড়বে বলে আশা করছেন বাজার কর্তৃপক্ষ৷

এদিকে জানা যায়, এ উপজেলায় ছেংগারচর পৌর বাজারসহ ১৬ স্থানে কোরবানির পশুর হাট বসবে। শুক্রবার উপজেলার ছেংগারচর পৌর বাজারে জমেছে কোরবানির পশুর হাট৷ যথেষ্ট ক্রেতা-বিক্রেতার উপস্থিতি ছিল চোখে পড়ার মত৷ কিন্তু স্বাস্থ্যবিধি মানার বিষয়ে উদাসীন বাজারে আসা লোকজন। স্বাস্থ্যবিধি মেনে চলর জন্য বাজার কর্তৃপক্ষ প্রতিনিয়ত মাইকিং করছে। বিনামূল্যে মাস্ক দিলেও অনেকই তা ব্যবহারে অনিহা প্রকাশ করছে৷ কেউ কেউ মাস্ক পকেটে, কেউবা মাস্ক হাতে নিয়ে বাজারে ঘুরাঘুরি করতে দেখা গেছে৷

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান বলেন, কোরবানি পশুর হাটে ক্রেতা ও বিক্রেতার স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তা নাহলে ব্যবস্থা নেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদক