Home / সারাদেশ / কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

কুমিল্লার মুরাদনগর উপজেলার একটি স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ সদস্যের স্বাক্ষরিত ডিও লেটারের বৈধতা চ্যালেঞ্জ করে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

উপজেলার নবগঠিত বাঙ্গরা বাজার থানাধীন বাইড়া মো. আরিফ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সভাপতি আলী ইমাম কাউছার রোবেলের পক্ষে এডভোকেট সৈয়দ তানভীর আহম্মেদ ফয়সাল বৃহস্পতিবার এই নোটিশ পাঠান। এতে এক মাস আগে পাঠানো সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন স্বাক্ষরিত ডিও লেটারটি বেআইনী হওয়ায় এটি অকার্যকর ও বাতিলের দাবি করা হয়।

লিগ্যাল নোটিশে ডিওলেটারটি বেআইনী হওয়ায় যে সকল কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে: ‘স্থানীয় সংসদ সদস্য তাঁর নির্বাচনী এলাকায় অবস্থিত বোর্ড স্বীকৃত উচ্চ মাধ্যমিক স্তরের চারটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান গভার্নিং বডির সভাপতির দায়িত্ব গ্রহন করতে পারবেন।

তাছাড়া সংসদ সদস্য, তাঁর নির্বাচনী এলাকায় অবস্থিত কোন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব গ্রহণে আগ্রহী হলে বোর্ডের চেয়ারম্যানের কাছে তাঁর লিখিত অভিপ্রায় ব্যক্ত করবেন। তবে, এ পদে আগ্রহী একক কোন নামের ক্ষেত্রে শুধুমাত্র নিজের নাম উল্লেখের ক্ষমতা সংরক্ষণ করেন। প্রয়োজনে নিজ নাম ব্যাতিত অপর কারো নাম উল্লেখ করার ক্ষেত্রে অবশ্যই তিনজনের নাম ও জীবনবৃত্তান্ত উল্লেখ করার বিধান রয়েছে।

কিন্তু সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন বাইড়া মোঃ আরিফ উচ্চ বিদ্যালয় ও কলেজের সভাপতি নিয়োগের প্রয়োজনে নিজ নাম ব্যাতিত অপর এক ব্যাক্তির নাম উল্লেখ করে ডিওলেটার প্রদান করায়, প্রবিধানের অবশ্য পালনীয় বিধান লঙ্ঘিত হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের গভার্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধান মালা ২০০৯ এর আলোকে এটি অকার্যক ও বাতিলযোগ্য বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়।
লিগ্যাল নোটিশের অনুলিপি শিক্ষা মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, কুমিল্লা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা, কুমিল্লা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনের সংসদ সদস্য, মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), মুরাদনগর উপজেলা শিক্ষা কর্মকর্তা, মুরাদনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবরেও পাঠানো হয়।

তবে লিগ্যাল নোটিশ প্রাপ্তির বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডে দায়িত্বশীল কারো বক্তব্য পাওয়া যায়নি।

কুমিল্লা করেসপন্ডেন্ট : আপডেট ৮:৪২ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৬, শুক্রবার

ডিএইচ