Home / সারাদেশ / কুমিল্লায় দেবর-ভাবিসহ ৮ মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল
কুমিল্লায় দেবর-ভাবিসহ ৮ মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

কুমিল্লায় দেবর-ভাবিসহ ৮ মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

কুমিল্লায় ৬টি পৌরসভা নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়ন পত্র যাচাই বাছাইয়ের প্রথম দিনে ৬টি পৌরসভায় ৩৮জন মেয়র প্রার্থীর মধ্যে ৮জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে লাকসাম পৌরসভায় ২জন, চৌদ্দগ্রামে ৩জন, হোমনায় দেবর-ভাবিসহ ২জন ও বরুড়ায় ১জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এর মধ্যে বিএনপির ১ জন, জাতীয় পার্টির ১ জন, জামায়াতের ১ জন, স্বতন্ত্র ৩ জন ও বিদ্রোহী ২ জনসহ ৮জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। শনিবার যাচাই-বাছাই শেষে তাদের মনোনয়নপত্র বাতিল করেন উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তারা।

লাকসাম উপজেলা নির্বাচন কার্যালয়ে জেলা রিটার্নি অফিসার রাশেদুল ইসলাম মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে জাতীয় পার্টির মোখলেছুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী উপজেলা যুবদলের সভাপতি গোলাম ফারুক এর প্রার্থীতা বাতিল করেন।

চৌদ্দগ্রামের ইউএনও দেবময় প্রধান জানান, বিএনপির পৌরসভায় বিএনপি, স্বতন্ত্র (জামায়াত) ও জাতীয় পার্টির মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ঋণ খেলাপির জন্য বিএনপির প্রার্থী কেন্দ্রীয় যুবদলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. জি এম রাব্বানী নয়ন, হলফনামায় স্বাক্ষর না থাকায় জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী ও উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো, খোরশেদ আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত ১০০ ভোটারের স্বাক্ষরের মধ্যে একজন অনেক আগে থেকেই বিদেশে অবস্থান করায় স্বতন্ত্র প্রার্থী উপজেলা জামায়াতের সাবেক আমীর ও জেলা কর্মপরিষদের সদস্য শাহাবউদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এর ফলে চৌদ্দগ্রামে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মিজানুর রহমানের সঙ্গে নির্বাচনী লড়াইয়ে থাকলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমাম হোসেন পাটোয়ারী।

বরুড়া রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. লুৎফুন্নাহার নাজিম জানান, মনোনয়নপত্রে ১০০ জন ভোটারের স্বাক্ষরে গড়মিল থাকায় স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়েছে।

হোমনায় স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান জহিরুল হক ও তার ভাবী বর্তমান মেয়র হারুন মিয়ার স্ত্রী খোদেজা বেগমের দাখিলকৃত মনোনয়ন পত্র বাতিল হয়েছে। হোমনার রিটার্নিং অফিসার ও ইউএনও আহমেদ জামিল জানান, নির্বাচনের বিধি মোতাবেক স্বতন্ত্র প্রার্থীদেরকে একশত ভোটারের স্বারযুক্ত তালিকা মনোনয়ন ফরমের সঙ্গে জমা দিতে হয়। সে মোতাবেক তারা দু’জন পৃথক পৃথক একশত ভোটারের তালিকা জমা দিয়েছেন। বিধি মোতাবেক তাদের জমাকৃত স্বারযুক্ত তালিকা থেকে পাঁচজন ভোটারের স্বার যাচাই করা হয়। এর মধ্য জহিরুল হকের তালিকার একজন ও খোদেজা বেগমের তালিকার একজন ভোটারের স্বাক্ষর জাল পাওয়া যায়। আমরা সরেজমিনে ওই দু’জন ভোটারের কাছে গেলে তাদের মধ্যে একজন ভোটার জানান, তিনি স্বাক্ষর করতে জানে না, সব কাজেই তিনি টিপসহি দেন। আর অন্যজন শিক্ষিত হলেও তিনি এ তালিকায় স্বাক্ষর করেননি বলে জানান। তাই বিধি মোতাবেক তাদেরকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করে মনোনয়ন পত্র বাতিল করা হয়।

পৌরসভা নির্বাচনে সংশ্লিংষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয়ে শনিবার সকাল থেকেই এই কার্যক্রম শুরু হয়। গত ৩ ডিসেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে কুমিল্লার ৬ টি পৌরসভায় ৬টি মেয়র পদের বিপরীতে ৩৮ জন মেয়র, ৫৪ টি সাধারন কাউন্সিলর পদে বিপরীতে ২শত ৫৪ জন সাধারন কাউন্সিলর এবং ১৮ টি সংরক্ষিত কাউন্সিলর পদের বিপরীতে ৪৯ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দেন।

নিউজ ডেস্ক || আপডেট: ০৯:৪৫ পিএম,০৫ ডিসেম্বর ২০১৫, শনিবার

এমআরআর