Home / সারাদেশ / কুমিল্লায় এমপির মানহানি মামলা : ইন্ডিপেন্ডেন্ট ১০ কোটি টাকা
কুমিল্লায় এমপির মানহানি মামলা : ইন্ডিপেন্ডেন্ট ১০ কোটি টাকা

কুমিল্লায় এমপির মানহানি মামলা : ইন্ডিপেন্ডেন্ট ১০ কোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুমিল্লা :

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের দায়ের করা মানহানির মামলায় ইন্ডিপেনডেন্ট টিভির চেয়ারম্যান সালমান এফ রহমানসহ ৪ সাংবাদিকের বিরুদ্ধে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। কুমিল্লার প্রথম যুগ্ম-জেলা জজ আদালতের বিচারক মীর মো. এমতাজুল হক এ রায় প্রদান করেন। রায়ে বলা হয় সংলিষ্টরা আগামী এক বছরের মধ্যে এ অর্থ বাদীকে প্রদান করতে হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কুমিল্লা টাউন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মামলার বাদি কুমিল্লা সদর আাসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও তার আইনজীবীরা এ কথা জানান।

মামলায় অভিযোগ করা হয়, গত বছরের ২৯ সেপ্টেম্বর “বিএনপি-জামাতের অপকর্মের পৃষ্ঠপোষক কয়েকজন মন্ত্রী, এমপি”- শিরোনামে ইনডিপেনডেন্ট টেলিভিশনে দিনরাত মিথ্যা, বানোয়াট, উদ্দেশ্য প্রণোদিত ও মানহানিকর সংবাদ প্রচার ও প্রকাশ করে। এমনই একটি সংবাদ প্রচারে এমপি বাহারের মানহানি হয়।

টেলিভিশনে সম্প্রচারিত ওই সংবাদের একটি অংশে কুমিল্লা (দ:) জেলা বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মনিরুল হক সাক্কুকে পৃষ্ঠপোষকতা দিচ্ছেন আ’লীগের স্থানীয় সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার”।

প্রতিবেদনটি দিনরাত প্রচারের সময় বারবার টেলিভিশনের পর্দায় হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি’র ছবি প্রদর্শন করে তাঁকে জনসম্মুখে হেয়প্রতিপন্ন করা হয়েছে। প্রকৃতপক্ষে ওই সংবাদটি প্রচার করেয় এমপি বাহারের দীর্ঘদিনের রাজনৈতিক, পারিবারিক-সামাজিক সুনাম ও সম্মান চরমভাবে ক্ষুন্ন করা হয়েছে।

পরে একই বছরের ৪ অক্টোরের একটি প্রতিবাদলিপি টেলিভিশনে প্রচারের জন্য দেয়া হলেও তা প্রচার করা হয়নি। এতে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার বাদী হয়ে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের চেয়ারম্যান সালমান এফ. রহমান ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের হেড অব নিউজ খালেদ মহিউদ্দিন, রিপোর্টার মাহাবুব আলম ও কুমিল্লা প্রতিনিধি এস.এম সোলায়মানসহ ৪ জনের বিরুদ্ধে কুমিল্লার যুগ্ম-জেলা জজ প্রথম আদালতে ১০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মানহানির মামলাটি দায়ের করেন।

পরবর্তীতে ওই বছরের ১৫ অক্টোবর মামলাটি এডমিট হিয়ারিং শেষে ২৭ নভেম্বর উল্লেখিত বিবাদিগণের প্রতি সমন জারীর আদেশ প্রদান করা হয়। কিন্তু বিবাদিদের কেউ আদালতে হাজির হননি।

এ মামলার শুনানী শেষে আদালত চলতি বছরের গত ২১ জুলাই মামলার রায় প্রদান করেন এবং ২৭ জুলাই বিবাদিদের বিরুদ্ধে উক্ত টাকা বাদিকে প্রদানের জন্য ডিক্রি জারী করেন।

এ বিষয়ে বুধবার সন্ধ্যায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, ওই নিউজে কুমিল্লাবাসিসহ আমরা খুব মর্মাহত। সংবাদটি প্রচারের পর টেলিভিশন কর্তৃপক্ষকে এ ব্যাপারে নি:শর্ত ক্ষমা প্রার্থনা করে প্রতিবাদ প্রচারের অনুরোধ জানাই। কিন্তু তারা তা করেনি। ফলে কুমিল্লাবাসির সম্মান রক্ষায় আইনের আশ্রয় নিতে বাধ্য হয়েছি।

সংবাদ সম্মেলনে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, বাদীপক্ষের নিযুক্ত আইনজীবী অ্যাডভোকেট মাসুদুর রহমান শিকদার, জেলা আওয়ামীলীগের যুগ্ম-আহবায়ক শফিকুল ইসলাম শিকদার, কুমিল্লা জেলা বারের সাকে সভাপতি জহিরুল ইসলাম সেলিম, পিপি মুজিবুর রহমান, আওয়ামীলীগ নেতা আরফানুল হক রিফাত, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক মাহাবুবুর রহমান, কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি, মহানগর যুবলীগ নেতা আব্দুল্লাহ আল-মাহমুদ সহিদ, উপজেলা ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল প্রমুখ।

সাংবাদিক সম্মেলনে এমপি বাহার জানান, রায়ে ঘোষিত ১০ কোটি টাকা পেলে তিনি ৫ কোটি টাকা কুমিল্লার সাংবাদিকদের কল্যান ফান্ডে প্রদান করবেন এবং বাকি ৫ কোটি টাকা দিয়ে সাংবাদিকদের মোরাল ডেভেলপমেন্টের জন্য ইন্সটিটিউট নির্মাণ করবেন।