Home / সারাদেশ / কুমিল্লাসহ ৫ জেলার নামের ইংরেজি বানান বদলে গেল
gov-2

কুমিল্লাসহ ৫ জেলার নামের ইংরেজি বানান বদলে গেল

পাঁচ জেলার ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বানান পরিবর্তনের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দেশের গুরুত্বপূর্ণ পাঁচ জেলা চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোরের নামের ইংরেজি বানান। ব্রিটিশদের প্রণীত বানানে এসব জেলার নাম এতদিন ধরে ইংরেজিতে যেভাবে লেখা হতো তার সঙ্গে মূল নামের বানান ও উচ্চারণগত সমস্যা থাকায় জেলাগুলোর নামের বানান পরিবর্তনের বিষয়টি বেশ কিছুদিন ধরেই আলোচিত হচ্ছিল।

অবশেষে গতকাল সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে তা অনুমোদন করা হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এনএম জিয়াউল আলম এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ইংরেজি বানান পরিবর্তন হওয়া এই পাঁচ জেলা হলো চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর ও বগুড়া। এর মধ্যে নতুন নিয়মে চট্টগ্রামের নাম হবে Chattogram, কুমিল্লার হবে Cumilla, বরিশাল হবে Barishal, যশোর Jashore ও বগুড়া হবে Bogura.

পূর্বে যথাক্রমে এসব জেলার নামের ইংরেজি বানান ছিল Chittagong, Comilla, Barisal, Jessore ও Bogra.

নিকারের বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

-প্র্রথম আলো