Home / সারাদেশ / কুমিল্লার গোমতী নদীপথে প্রথম পণ্য বোঝাই নৌযান গেলো ভারতে
আমদানি-রপ্তানি

কুমিল্লার গোমতী নদীপথে প্রথম পণ্য বোঝাই নৌযান গেলো ভারতে

কুমিল্লার গোমতী নদী দিয়ে বাংলাদেশের সাথে ভারতে এই প্রথম নৌপথে পণ্য আমদানি রপ্তানি শুরু হতে যাচ্ছে। আজ শনিবার পরীক্ষামূলকভাবে গোমতী নদীপথে বাংলাদেশ থেকে সোনামুড়া গেলো ১০ মেট্রিক টন সিমেন্টবাহী একটি নৌযান। গোমতী নদীপথে কুমিল্লার দাউদকান্দি থেকে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানি হবে।

কুমিল্লার গোমতী নদীর বিবির বাজার অংশে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস এর উপস্থিতিতে বিআইডাবিøউটিএ-এর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক নৌপথে পরীক্ষমুলক ভাবে যাত্রাকরা সিমেন্টবাহী নৌযানটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, অতিরিক্ত পুলিশ সুপার আজিম-উল-আহসান, সিমেন্ট রপ্তানী কারক প্রতিষ্ঠান প্রিমিয়ার সিমেন্ট লি: এর রপ্তানি বিভাগের ব্যবস্থাপক ড. সালাহ উদ্দিনসহ কাস্টমস এক্সসাইজ এন্ড ভ্যাট কমিশনারেট ও ইমিগ্রেশন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

পরে বিবির বাজার অংশে বিআইডাবিøউটিএ এর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক সিমেন্ট বোঝাই ট্রলারটি বিদায় জানান। এসময় তিনি বলেন, নদীর নব্যতা সংকটসহ অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে আমরা নৌযানটি ভারতে পাঠাতে সক্ষম হয়েছি। তিনি বলেন, আজকের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা ভবিষ্যতের জন্যে প্রস্তুতি গ্রহণ করা যাবে। তিনি আরও বলেন, নদীর খননসহ কিছু নীচু গুলোকে উচু করতে হবে।

নৌযানে বহনকরা প্রিমিয়ার সিমেন্ট লি: কোম্পানীর কর্মকর্তারা জানান, গোমতী নদীর নব্যতা সংকটের ফলে পথে পথে ধীরগতির কারনে যথা সময়ে নৌযানটি ভারতে পৌঁছাতে বিলম্বিত হয়েছে।

কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর বলেন, এই প্রথম ভারতের সাথে নৌ যোগাযোগ শুরু হচ্ছে। সেক্ষেত্রে দু দেশই উপকৃত হবে।

সিমেন্টবাহী নৌযানটিকে স্বাগত জানাতে ত্রিপুরার সোনামোড়ায় রাজ্যের মুখ্য মন্ত্রীসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। নৌ যানটিকে স্বাগত জানাতে ব্যপক প্রস্তুতি নেয় ভারত সরকার। সোনামোড়া বন্দরে নির্মাণ করা হয় ভাসমানজেটি।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস জানান, বাংলাদেশ ভারতের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। সাধারণত দু’দেশে মধ্যে ট্রাকে পণ্য আমদানি রপ্তানি করা হয়। নৌ পথ চালু হলে তা হব সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। করোনা মহামারীতেও দু’দেশেরে মধ্যে বানিজ্যিক সংযোগ অব্যাহত আছে।

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা ব্যুরো।। ০৫ সেপ্টেম্বর ২০২০