কাশ্মীরের বর্ণিল টিউলিপ বাগানে চোখজুড়ানো সৌন্দর্যে পঞ্চমুখ পর্যটকরা

এশিয়ার সবচেয়ে বড় টিউলিপবাগানের অবস্থান ভারতের কাশ্মীরের শ্রীনগরে। কাশ্মীরের শ্রীনগরের পাহাড়ঘেরা ডাল লেক-লাগোয়া এই টিউলিপবাগানের নাম ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন। পর্যটকদের জন্য এবার ১৯ মার্চ আগে ভাগেই বাগানটির দরজা খুলে দেওয়া হয়েছে। টিকিট কেটে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বিদেশি পর্যটকেরা বর্ণিল টিউলিপের সৌন্দর্য উপভোগ করেছেন।

এশিয়ার সবচেয়ে বড় এই টিউলিপবাগানে ঘুরতে হলে ৫ বছরের বেশি বয়সী ভারতীয় পযর্টক ও দর্শনার্থীকে দিতে হচ্ছে ৬০ রুপি। আর বিদেশি পযর্টক ও দর্শনার্থীর জন্য প্রবেশমূল্য জনপ্রতি ১৫০ রুপি। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রয়েছে কাশ্মীরের টিউলিপ বাগানটি।

খুব বেশি দিনের কথা নয়। ২০০৮ সালে ভারতের কাশ্মীরে গড়ে তোলা হয় ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন। শীত ও গ্রীষ্মের মাঝামাঝি সময়ে পর্যটকের মনোযোগ কাড়তেই এশিয়ার সবচেয়ে বড় টিউলিপবাগানের এই উদ্যোগের শুরু। টিউলিপের চোখজুড়নো সৌন্দর্য এখন দর্শনার্থীদের নজর কাড়ছে। গোটা এশিয়া মহাদেশে এর চেয়ে বড় টিউলিপবাগান আর নেই। ইতিমধ্যেই এ বাগানে নানা রকম, নানা রংয়ের টিউলিপ ফুটে উঠেছে। প্রতিবছর টিউলিপের নতুন নতুন জাত যুক্ত করা হচ্ছে। বাগানটিতে ফুলের মান ধরে রাখতে কর্তৃপক্ষ বিশেষ নজরদারি করছে। টিউলিপের চোখজুড়ানো সৌন্দর্যে পর্যটক ও দর্শনার্থীর কাশ্মীর ভবনে আরো আকৃষ্ট করে তুলছে।

প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে কৃত্তিম টিউলিপ বাগানটি আসলেই অসাধারণ বলে জানান বাংলাদেশ থেকে আসা পর্যটকরা।

প্রতিবেদক: শরীফুল ইসলাম 

Share