Home / চাঁদপুর / কর্মঅক্ষম শাহাদাতের স্বপ্ন পূরণে চাঁদপুর জেলা প্রশাসক
Sahadat help

কর্মঅক্ষম শাহাদাতের স্বপ্ন পূরণে চাঁদপুর জেলা প্রশাসক

চাঁদপুর শহরের পৌর ১৫ নং ওয়ার্ডের খন্দকার বাড়ির এক দরিদ্র পরিবারের সন্তান মো. শাহাদাত হোসেন (২৪)। পিতা মো. নুরুল ইসলাম খন্দকার কাজ করেন কমিউনিটি পুলিশিং এর টহল সদস্য হিসেবে।

চার ভাই-বোনের মধ্যে শাহাদাত ৩য়। অভাবের সংসারে পিতাকে সহযোগিতা করতে কিশোর বয়সেই বেঁেছ নিয়েছিলেন রাজমিস্ত্রির সহযোগির কাজ। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে ১৪ বছর বয়সে কাজ করার সময় অনাকাঙ্খিত একটা দুর্ঘনায় গুরুতর আহত হন।

এতে কিশোর শাহাদাত প্রাণে বেঁচে গেলেও তার পা’ দুটো রক্ষা করা যায়নি। কিশোর বয়সেই তাকে পঙ্গুত্বকে বরণ করতে হয়।

দীর্ঘ ১০ বছর ধরে পঙ্গুত্ব বরণ করা শরীর নিয়ে মানবেতর জীবনযাপন করছিলেন শাহাতাদ।

গত বছর চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে পেয়েছেন একটি হুইল চেয়ার। কিন্তুহুইল চেয়ারে বসে কারো কাছে হাত পেতে ভিক্ষা করতে চায়নি কর্মঅক্ষম এই যুবক। আর এজন্যই কয়েকদিন আগে চাঁদপুর জেলা প্রশাসকের বরাবর একটি দোকান করার জন্য অর্থ সহায়তা চেয়ে দরখাস্ত জমা দেন।

বিষয়টি নজরে আসার সাথে সাথে শাহাদাতের স্বপ্ন পূরণে এগিয়ে আসেন চাঁদপুরের নবাগত জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

বুধভার (১৪ মার্চ) বিকেলে তিনি নগদ ৬হাজার টাকা এবং একটি দোকান করার জন্য বিভিন্ন খাদ্যপণ্যের মালামাল তুলে দেন শাহাতাদের হাতে। টাকা এবং দোকানের মালামাল পেয়ে খুশি আর আবেগআপ্লুত শাহাদাত।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই প্রতিবেদককে সে জানায়, কারো কাছে হাত পেতে ভিক্ষা করতে চাইনি। আমার স্বপ্ন ছিলো কেউ যদি আমাকে একটি দোকান করে দিতো তবে ব্যবসা করে খেতে পারতাম। সেই স্বপ্ন নিয়েই মানবাধিকার কর্মী মাহমুদা রহমানের সহযোগিতায় জেলা প্রশাসকের কাছে অর্থ সহয়াতা চেয়ে দরখাস্ত দিয়েছিলাম।

শাহাদাত আরো জানায় দোকান করার টাকা আর মালামাল পেয়ে আমি অনেক খুশি। এখন আর আমাকে কারো কাছে হাত পাততে হবে না।
জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, মানুষের জন্য কিছু করার তৃপ্তিই আলাদা। আমাদের সামান্য সহযোগিতায় অনেক মানুষের ভাগ্য বদলে দিতে পারে। তাই যার যার অবস্থান থেকে এসব অসহায় মানুষদের পাশে থাকা উচিত।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শওতক ওচমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সভাপতি শরীফ চৌধুরী উপস্থিত ছিলেন।

আরো পড়ুন- পরিচয় লুকিয়ে চাঁদপুরের সাধারণ লঞ্চ যাত্রীদের সাথে ডিসি

প্রতিবেদক- আশিক বিন রহিম