Home / সারাদেশ / কর্নেল তাহের দিবস রোববার
taher Day

কর্নেল তাহের দিবস রোববার

মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টরের কমান্ডার ও স্বাধীনতা-পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত গণবাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল আবু তাহের বীর-উত্তমের ফাঁসির ৪৩তম বার্ষিকী ২১ জুলাই রোববার । কর্নেল তাহেরকে ১৯৭৬ সালের এ দিনে এক সামরিক ট্রাইব্যুনালের রায়ে ফাঁসি দেয়া হয়।

২০১১ সালে বিশেষ সামরিক ট্রাইব্যুনালে কর্নেল আবু তাহের ও তাঁর সঙ্গীদের এ গোপন বিচার অবৈধ ও বেআইনি ঘোষণা করেন হাইকোর্টের একটি বেঞ্চ। জাসদ ও কর্নেল তাহের সংসদ দিনটিকে ‘তাহের দিবস’ হিসেবে পালন করে।

তাহের দিবস উপলক্ষে দিনব্যাপি কর্মসূচি দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। ভোর ৬ টায় দলীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার মধ্য দিয়ে শুরু হবে কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে শহীদ কর্নেল আবু তাহের বীর-উত্তমের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ,বিকেল ৪টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা।

মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের কোয়েটার স্টাফ কলেজে প্রশিক্ষণরত তাহের পাকিস্তানি বাহিনীর গণহত্যার প্রতিবাদে কলেজ ত্যাগ করে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালের আগস্ট মাসে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর একের পর এক সামরিক অভ্যুত্থানের সময় তাহের ওই বছরের ৭ নভেম্বর একটি অভ্যুত্থানে নেতৃত্ব দেন। ওই অভ্যুত্থানের ফলে বন্দিদশা থেকে জিয়াউর রহমান মুক্ত হয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় আরোহণ করেন। পরে তাহেরকে বন্দি করে এক বিচারে তাঁকে ফাঁসিতে ঝুলানো হয় ।

চাঁদপুরের হাজীগঞ্জে কর্ণেল তাহের দিবসে আলোচনা সভা হবে হাজীগঞ্জ শিক্ষক মিলনায়তনে । জেলা জাসদের সভাপতি অধ্যাপক হাসান আলী সিকদার ও সাধারণ সম্পাদক মানর হোসেন সহ জেলা নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

বার্তা কক্ষ
২০ জুলাই ২০১৯

মন্তব্য