বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ছাড়াল

করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রাণহানি ইতিমধ্যে ৪০ লাখের ঘর পার হয়ে গেছে।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার জানায়, মঙ্গলবার সকাল সোয়া ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ লাখ ৫৮৫ জন। আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৪৯ লাখ ৩১ হাজার ১৪৮ জন।

এর আগে ২৪ জুন মৃত্যু ৩৯ লাখ ছাড়ানোর খবর জানায় সাইটটি। অর্থাৎ, দুই সপ্তাহ পার হওয়ার আগেই আরও ১ লাখ মৃত্যু দেখলো বিশ্ব।

তবে রয়টার্সের পরিসংখ্যানে মৃত্যুর সংখ্যা ৪০ লাখের ঘর পার হয়েছে বেশি আগেই। সে হিসেবে, এ পর্যন্ত বিশ্বে মারা গেছে ৪১ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। আর জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, ৩৯ লাখ ৮৩ হাজার ৬৪০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ৯৮ হাজার ৩৬১ জন ও মারা গেছে ৬ লাখ ২১ হাজার ৩৩৫ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬ লাখ ১৮ হাজার ৯৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৩ হাজার ৩১০ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮৭ লাখ ৯২ হাজার ৫১১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২৫ হাজার ২২৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৮৬ হাজার ৯৯৯ জন। মারা গেছেন এক লাখ ১১ হাজার ১৯৭ জন।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৬ লাখ ৩৫ হাজার ২৯৪ জন ও মারা গেছেন এক লাখ ৩৮ হাজার ৫৭৯ জন।আক্রান্তের বিবেচনায় এরপর আছে তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, কলম্বিয়া ও ইতালি।

এ দিকে সোমবার সর্বশেষ ২৪ ঘণ্টার হিসেবে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড দেখে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ সময়ে ১৬৪ জনের মৃত্যু হয়েছে এবং শনাক্ত হয়েছে ৯৯৬৪ জন।

দেশে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৯ লাখ ৫৪ হাজার ৮৮১ জনে। আর তাদের মধ্যে মৃত্যু হয়েছে মোট ১৫ হাজার ২২৯ জনের।

আন্তজার্তিক ডেস্ক, ০৬ জুলাই, ২০২১;

Share