Home / ফিচার / কচ্ছপের মাথায় সবুজ রঙের চুল!
কচ্ছপের মাথায় সবুজ রঙের চুল!

কচ্ছপের মাথায় সবুজ রঙের চুল!

কচ্ছপ কিন্তু তার মাথায় আছে চুল। তাও আবার সবুজ রঙের! এই অবাক করা প্রাণীটির নাম মেরি রিভার টার্টল। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে অর্থাৎ দেশের পূর্ব পাশের সমুদ্র সৈকতে শুধু মাত্র পাওয়া যায় এই প্রাণী।

কিন্তু মাথায় সবুজ চুল তার রহস্য কি? বিজ্ঞানীরা বলছেন পানির নিচে থাকতে থাকতে এদের মাথায় গজিয়ে ওঠে শ্যাওলা। আর একেই দেখে মনে হয় যেন সবুজ রঙের চুল। মাথায় সবুজ চুল আছে বলে একে পাঙ্ক টার্টলও বলা হয়।

কচ্ছপ প্রজাতির এই প্রাণীটি তার যৌনাঙ্গ থেকে শ্বাস নিতে পারে। তাই তো পানির নিচেও এক টানা কাটিয়ে দিতে পারে ৩ দিন। তবে বিজ্ঞানীরা বলছেন, শুধু পানির নিচে নয় স্থলেও শ্বাস নিতে পারে মেরি রিভার টার্টল। পানির নিচে শ্বাস নেয়ার এই প্রক্রিয়ার জন্য এদের বলা হয় বাট ব্রিদার। কচ্ছপ প্রজাতির এই প্রাণীটি ৪০ সেন্টিমিটারের বেশি বড় নয়।

১৯৯০ সালেই এই প্রজাতির কচ্ছপ স্বীকৃতি পায় এক আলাদা ধরনের প্রাণী হিসেবে। কিন্তু, দুঃখের কথা হলো বর্তমানে পৃথিবীর প্রথম ৩০টি বিপন্ন প্রাণীর মধ্যে রয়েছে এই মেরি রিভার টার্টল।

এর কারণ হিসেবে প্রাণীবিদরা বলছেন, ৬০ ও ৭০ দশকে মানুষ এদের পোষা প্রাণী হিসেবে রাখতে পছন্দ করত। এর জন্যই এদের সংখ্যা খুবই কমে গিয়েছে। কারণ এই মেরি রিভার টার্টলদের প্রজনন ক্ষমতা হয় ২৫ থেকে ৩০ বছর বয়সে। যার ফলে এই কচ্ছপরা হয়ে পড়ছে বিপন্ন প্রজাতির।

নিচে দেখুন ভিডিও

Leave a Reply