Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস উদযাপন
মাতৃভাষা

কচুয়ায় যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস উদযাপন

কচুয়ায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি রবিবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুলতানা খানম পুরস্কার বিতরণ করেন।

মাতৃভাষা

এসময় উপজেলা নির্বাহী অফিসার দীপায়ণ দাস শুভ,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একি মিত্র চাকমা,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মবিন,ডেপুটি কমান্ডার আলহাজ জাবের মিয়া,ওসি মোহাম্মদ মহিউদ্দিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার সামগ্রী তুলে দেন অতিথিবৃন্দ।

এর আগে সকালে উপজেলা পরিষদ সংলগ্ন শহীদ মিনারে উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ,রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান। একই দিনে কচুয়া উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।

এদিকে উপজেলার দৌলতপুর সুন্নিয়া দাখিল মাদ্রাসায় যথাযোগ্য মর্যাদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সকালে মাদ্রাসা মিলনায়তনে শহীদদের স্মরনে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

মাদ্রাসার সুপার আবু ইউসুফের সভাপতিত্বে ও মাদ্রাসার সহ-সুপার তারেক মুনওয়ারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও মাদ্রাসার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার একেএম আব্দুল মোতালেব। শহীদের স্মরনে মাদ্রাসার শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান তিনি।

এসময় নারী নেত্রী শাহিনুর রহমান গিতী ,সাবেক ছাত্রলীগ নেতা সুমন হোসেন মিয়াজী, মাদ্রাসার শিক্ষক,শিক্ষার্থী ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আহবান স্বপ্ন সিড়ি সামাজিক সংগঠনের উদ্যোগে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

অপর এক অনুষ্ঠানে উপজেলার ঐতিহ্যবাহী শ্রীরামপুর মোহাম্মদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় যথাযোগ্য মর্যাদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষ্যে রবিবার সকালে মাদ্রাসা মিলনায়তনে মাদ্রাসার গর্ভনিংবডির সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক মো: নাছির উদ্দিন প্রধানের সার্বিক সহযোগিতা ও পরামর্শে শহীদদের স্মরনে আলোচনা সভা,দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

এসময় মাদ্রাসার সুপার নুরুল আমিন মজুমদার,উপজেলা কৃষক লীগের সভাপতি দেওয়ান ওহিদুর রহমান,মাদ্রাসার গর্ভনিংবডির সদস্য আফাজ উদ্দিন মানিকসহ মাদ্রাসার শিক্ষক,শিক্ষার্থী ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু,২১ ফেব্রুযারি ২০২১