Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহে মতবিনিময়
কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহে মতবিনিময়

কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহে মতবিনিময়

‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬ উপলক্ষে কচুয়ায় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা মঙ্গলবার (১৯ জুলাই) সকালে কচুয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত সপ্তাহ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গণ-সচেতনতা সৃষ্টির লক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাসুদুল হাছান।

উপজেলা সহকারী মৎস্য কর্মর্তা মোঃ জহিরুল ইসলামের পরিচালনায় মতবিনিয়ময় সভায় বক্তব্য রাখেন- কচুয়া প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি প্রিয়তোষ পোদ্দার, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান ও সাংগঠনিক সম্পাদক জিসান আহমেদ নান্নু।

এসময় উপস্থিত ছিলেন- কচুয়া প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, সাহিত্য ও পাঠাগার বিষয়ক সম্পাদক আরিফুল ইসলাম দিপু, কার্যনির্বাহী সদস্য সনতোষ চন্দ্র সেন ও সাংবাদিক শান্তু ধর প্রমুখ।

মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা বলেন, ‘মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। এদেশে মাছের উৎপাদন ৩৮ লক্ষ মেট্টিক টনেরও বেশি। গত ৭ জুলাই জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বিশ্বের মৎস্য উৎপাদনের উপরে একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর মাথাপিছু বাৎসরিক মাছ খাওয়ার চেয়ে ৩ গুন মাছ বেশি খাচ্ছে বাংলাদেশের মানুষ। যা বাৎসরিক মাথাপিছু ১৯ কেজি।’

চাহিদা প্রসঙ্গে তিনি বলেন, ‘কচুয়া উপজেলায় বাৎসরিক মৎসের চাহিদা ৬ হাজার ২শ ৭৭ মেট্টিক টন। যার বিপরীতে উৎপাদন প্রায় ৮ হাজার ৫শ মেট্টিক টন।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশে রয়েছে বঙ্গোপসাগরের মতো বিশাল মৎস্য ভান্ডার। যেখানে রয়েছে ৪শ ৭৫ প্রজাতির মাছ। ৩৬ প্রজাতির চিংড়িসহ অপুরন্ত প্রাণীজ ও উদ্ভিজ, যা মানব কল্যাণে ব্যবহারযোগ্য। বঙ্গোপসাগরে ৬ লাখ মেট্টিকটন আহরিত হচ্ছে। যা দেশের মোট উৎপাদনের ১৮ শতাংশ

মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পর্যায়ে কর্মসূচি নি¤œরূপ।

আজ ২০ জুলাই বুধবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২১ জুলাই বৃহস্পতিবার মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অর্জন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

২২ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে মৎস্য সংরক্ষB আইন বাস্তবায়ন বিষয়ে অভিযান ও মোবাইল কোর্ট পরিচালিত হবে।

২৩ জুলাই উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

২৪ জুলাই উপজেলার বিভিন্ন হাটবাজারে প্রামান্য চিত্র প্রদর্শণ ও পথসভা করা হবে এবং ২৫ জুলাই মূল্যায়ন, সমাপনি ও উপজেলায় শ্রেষ্ঠ্য ৩ জন মৎস্যচাষীকে পুরষ্কার প্রদান করা হবে।

author image=”https://chandpurtimes.com/wp-content/uploads/2015/11/Nannu.jpg” ] প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, কচুয়া [/author]

Leave a Reply