Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়া সাচার বাজারে প্রতিনিয়ত যানজট, যাত্রীদের চরম দুর্ভোগ
বাজারে

কচুয়া সাচার বাজারে প্রতিনিয়ত যানজট, যাত্রীদের চরম দুর্ভোগ

কচুয়া-গৌরিপুর ভায়া সাচার সড়কের সাচার বাজার অংশে প্রতিনিয়ত যানজট সৃষ্টি হওয়ার কারনে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যানবাহন চলাচলের দিক থেকে এ সড়ক খুবই গুরুত্বপূণ। এসড়ক ধরে প্রতিদিন লক্ষীপুর, হাজিগঞ্জ ও কচুয়ার জনসাধারন বাসসহ বিভিন্ন যানবাহনে ঢাকা যাতায়াত করে থাকে।

এছাড়াও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভিন্ন কারনে বড়রকমের যানজট সৃষ্টি হয়। ওই যানজটের কারনে অনেক সময় নোয়াখালী, লক্ষীপুর ও চাটক্ষীরের বাস বিকল্প হিসেবে কচুয়া-গৌরিপুর সড়ক ধরে ঢাকা আসা-যাওয়া করে। কিন্তু সাচার বাজার অংশে সৃষ্টি হওয়া যানজটের কারনে যাত্রীবাহী বাস চলাচল ঘন্টারপর ঘন্টা বন্ধ থাকে। এতে যাত্রী সাধারনকে পোহাতে হয় চরম দুর্ভোগ।

সাচার বাজার অংশে যানজট সৃষ্টি হওয়ার প্রধান কারন। এক শ্রেনির অসাধু ব্যাবসায়ী কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করে সড়কের উপর (দুই অংশে) বিভিন্ন ফলফলাদি ও কাপরের দোকান স্থাপন করে রমরমা ব্যাবসা ও যত্রতত্র অটোরিকশা ও সিএনজির স্ট্যান্ড বসিয়ে যানজন সৃষ্টি করে আসছে।

এছাড়া সিএনজি ও অটোরিকশা রাখা স্থান হিসেবেও সড়ক ব্যবহার করছে। এসব দোকানপাট উচ্ছেদ করে সড়ক উন্মুক্ত করে যানজট দুর করার জন্য মাঝে মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালত বসানো হয়। কিন্তু এলাকার কিছু প্রভাবশালী লোক এগিয়ে এসে দোকান পাট সরিয়ে নিতে কিছু সময় মঞ্জুরের জন্য তদবীর শুরু করে দেয়।

এমনি অবস্থায় প্রতিশ্রুতি নিয়ে প্রশাসনের পক্ষ থেকে ২/৪ দিনের সময় মঞ্জুর করলেও ওই অসাধু ব্যাবসায়ীরা প্রভাবশালী লোকদের আশ্রয়-প্রশ্রয় ও সহযোগিতায় দোকান পাট সড়িয়ে না নিয়ে পূর্ববৎ ব্যাবসা চালিয়ে যায়। বিনিময়ে প্রভাবশালীরা ওই ব্যাবসায়ীদের কাছ থেকে আর্থিক সুবিধা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, প্রতিশ্রুতি দিয়েও দোকান-পাট সরিয়ে নেয়নি অসাধু ব্যাবসায়ীরা। এবিষয়ে আইনশৃংখলা কমিটির সভায় আলোচনা করে পরবর্তী উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য পদক্ষেপ নেয়া হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১১ মার্চ ২০২৩