Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার আশ্রাফপুর ফাজিল মাদ্রাসায় শ্রেণিকক্ষ ও শিক্ষক সংকট, পাঠদান ব্যাহত
ফাজিল
নিকক্ষে ঠাসাঠাসি ও গাদাগাদি করে শিক্ষার্থীরা

কচুয়ার আশ্রাফপুর ফাজিল মাদ্রাসায় শ্রেণিকক্ষ ও শিক্ষক সংকট, পাঠদান ব্যাহত

চাঁদপুরের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী আশ্রাফপুর গনিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় শ্রেনিকক্ষ ও শিক্ষক সংকটের কারনে পাঠদান ব্যাহত হচ্ছে। ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত এ মাদ্রাসা এবতেদায়ী, দাখিল, আলিম ও ফাজিলা পরীক্ষায় প্রশংসনীয় ফলাফল অর্জন করে আসছে। ওই মাদ্রাসায় রয়েছে ৩টি ভবন ও ১টি কাঁচা টিনের ঘর। একটি ভবন আবাসিক হিসেবে ব্যবহার হয়। অপর ২টি ভবনে রয়েছে অফিস, শিক্ষক মিলনায়তন, ছাত্র মিলনায়তন ও শ্রেনিকক্ষ। এ মাদ্রাসায় বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৯০৬জন (এবতেদায়ী শাখা সহ)। প্রতিটি শ্রেনিতে শিক্ষার্থীর সংখ্যা ৮০ থেকে শতাধিক।

১৫ ফুট বর্গাকৃতির শ্রেনিকক্ষ গুলোতে অনুর্ধ্ব ৬০জন শিক্ষার্থী বসতে পারে মাত্র। অথচ শ্রেনিকক্ষের পরিসরের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ার কারনে প্রতি শ্রেণিকক্ষে ঠাসাঠাসি ও গাদাগাদি অবস্থায় শিক্ষার্থীরা বসে পাঠগ্রহন করছে। প্রচন্ড গরমের দিনে শিক্ষার্থীরা চরম নাজুক অবস্থায় শ্রেনিকক্ষে অবস্থান করতে হয়। এতে তারা পাঠগ্রহনে মনোযোগ হারিয়ে ফেলে। এদিকে এ প্রতিষ্ঠানে স্টাফ প্যাটার্ন অনুযায়ী ৪১ টি পদের মধ্যে ১৯টি পদই রয়েছে শূন্য। শূন্যপদে শিক্ষক সংখ্যা ১৬ ও কর্মচারীর সংখ্যা ৩। এ শিক্ষক সংকটের কারনে ও শিক্ষার্থীদের পাঠদান মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে।

মাদ্রাসার অধ্যক্ষ মো. আলী আক্কাস সরদার জানান, প্রয়োজনের তুলনায় স্বল্প আয়তনে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদেরকে ঠাসাঠাসি ও গাদাগাদি অবস্থায় বসে পাঠগ্রহন করতে হয়। এ অবস্থায় শ্রেনিকক্ষে শিক্ষার্থীদেরকে পাঠে মনোযোগী করে তুলতে শিক্ষকরা হিমসিম খায়। নতুন একাডেমিক ভবন নির্মান ছাড়া এ সমস্যা সমাধান সম্ভব হচ্ছে না। এছাড়া শিক্ষক সংকটও এ মাদ্রাসার একটি উল্লেখযোগ্য সমস্যা।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৯ মে ২০২৩