Home / শিক্ষাঙ্গন / এসএসসি’র ফল বিপর্যয়ে ৯শ’৩০ শিক্ষা প্রতিষ্ঠানকে নোটিশ
Comilla Education Board
প্রতীকী ছবি

এসএসসি’র ফল বিপর্যয়ে ৯শ’৩০ শিক্ষা প্রতিষ্ঠানকে নোটিশ

কুমিল্লা শিক্ষাবোর্ডের গত ৪মে প্রকাশিত এসএসসি’র ফল বিপর্যয়ের বিষয়ে জানতে চেয়ে এ বোর্ডের অধীন ৬ জেলার ৯শ’৩০টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের নিকট কারণ দর্শানোর নোটিশ প্রেরণ করা হয়েছে। কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে মঙ্গলবার (১৬ মে ) দুপুরে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এ বছর এসএসসিতে ফলাফল বিপর্যয়ের কারণে বেশ সমালোচনার মুখে পড়ে কুমিল্লা শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। বোর্ডের একাধিক কর্মকর্তাও এ ধরনের ফলাফলে তাদের হতাশার কথা জানিয়েছেন। তবে ফলাফলের এমন বিপর্যয় কাটিয়ে উঠার জন্য বোর্ড কর্তৃপক্ষ নানান পদক্ষেপ গ্রহণ করেছে। এরই মধ্যে এ বোর্ডের অধীন ৬টি জেলার খারাপ ফলাফল করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রণয়ন করেছে এবং এ তালিকায় রয়েছে ৯শ’৩০টি শিক্ষা প্রতিষ্ঠান।

কুমিল্লা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ইলিয়াস উদ্দিন জানান, ফলাফল খারাপ কেন হলো এর কারণ দর্শানোর জন্য ৯শ’৩০টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নোটিশ পাঠানো হয়েছে। একইসঙ্গে এ অবস্থা থেকে উত্তরণের উপায় কী হতে পারে সেই বিষয়েও তাদের নিকট পরামর্শ চাওয়া হয়েছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল খালেক বলেন, কুমিল্লা বোর্ডের ফল পতিত হওয়ায় আমরা অনেকটা হতাশ। এর কারণ ও করণীয় সম্পর্কে জানতে বিদ্যালয়গুলোকে চিঠি দেয়া হয়েছে। জবাব আসার পর মাঠ পর্যায়ে গিয়ে তা’সমাধানের চেষ্টা করা হবে।

তিনি আরও বলেন, ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে ভালো মানের শিক্ষক সংকট ফল খারাপের মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভালো শিক্ষকরা শহরমুখী হওয়ায় মফস্বল পর্যায়ে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকের সংকট সৃষ্টি হয়েছে। এ ছাড়া মডেল পদ্ধতিতে ফল মূল্যায়ন করায় ফল পতনে কিছু প্রভাব পড়েছে বলেও তিনি মনে করেন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৫ :১৫ পিএম, ১৬ মে ২০১৭,মঙ্গলবার

এজি

Leave a Reply