এসএসসির ফরম পূরণ : শুরু ৩০ অক্টোবর-শেষ ৭ নভেম্বর

২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময়সীমা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামি ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ কার্যক্রম চলবে। এ কারণে ২৬ অক্টোবরের মধ্যে নির্বাচনি পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের নির্দেশনা দেয়া হয়েছে।
১৭ অক্টোবর কুমিল্লা শিক্ষা বোর্ডের ওয়েবসাইড এ প্রকাশিত বিজ্ঞপ্তি নং- ২২২/ ২০২৩ এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেয়া হয়।

কোন গ্রুপে কত ফি

প্রকাশিত বিজ্ঞপ্তির ৫ এর (ক ও ঘ) ধারা মতে- এ বছর বোর্ড ও কেন্দ্র ফিসহ বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণে প্রতি বিষয়ের সর্বমোট ফি, কেন্দ্র ফি,ব্যবহারিক,একাডেমিক মার্কসীট,সার্টিফিকেট চার্জ, স্কাউট বা গার্লসগাইড, শিক্ষা সপ্তাহ,স্ব-স্ব প্রতিষ্ঠানের ক্রীড়া ফিসহ মোট ফি নির্ধারণ করা হয়েছে ২,১৪০ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি নির্ধারণ করা হয়েছে ২,০২০ টাকা।

কুমিল্লা বোর্ডের সব শিক্ষা প্রতিষ্ঠানের জন্যে এক ও অভিন্ন নীতিমালা ও ফি বজায় থাকবে। প্রকাশিত বিজ্ঞপ্তির ৬ এর (ক ও খ ) ধারা মতে-অতিরিক্ত কোনো টাকা নেয়া যাবে না। তবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুলের পাওনাদি পরিশোধ যোগ্য বা পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়-রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে ২০২৩ সালে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীরা ২০২৪ সালের পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২৯ অক্টোবর পর্যন্ত প্রতিষ্ঠান প্রধান বরাবর আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের তথ্যসহ সম্ভাব্য তালিকা বোর্ডের ওয়েবসাইটে ২৯ অক্টোবর প্রকাশ করা হবে।

আরও বলা হয়, সম্ভাব্য তালিকা থেকে পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অনলাইন ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে। এরপর পরীক্ষার্থী প্রতি নির্ধারিত ফি সোনালী সেবার মাধ্যমে সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিতে হবে। ৮-১৪ নভেম্বর পর্যন্ত এ ফি প্রদান করা যাবে। বিলম্ব ফিসহ অনলাইন ফরম পূরণ করা যাবে ৯ থেকে ১৩ নভেম্বর। বিলম্ব ফি পরীক্ষার্থী প্রতি ১শ টাকা নির্ধারণ করা হয়েছে।

সিনিয়র করেসপন্ডেন্ট ,
চাঁদপুর টাইমস ,
অক্টোবর ২৮ ,২০২৩

Share