এলপিজি সিলিন্ডারের দাম আরও বাড়লো

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম আরও বাড়ানো হয়েছে। এক হাজার ৪০৪ টাকা থেকে ২৯ টাকা বাড়িয়ে এক হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে অটো গ্যাসের দামও। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছে।

মঙ্গলবার বিইআরসি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তারা জানায়, আজ (মঙ্গলবার) সন্ধ্যা থেকেই নতুন এই দাম কার্যকর হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের, মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান।

কমিশনের দাবি, আন্তর্জাতিক বাজার দর ও ডলার ঊর্ধ্বমুখী হওয়ায় দেশের বাজারে গ্যাসের দাম বেড়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি কেজি এলপিজির দাম ১১৯ টাকা ৪০ পয়সা নির্ধারণ করে নতুন এই দাম সমন্বয় করা হয়েছে। রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির দাম ১১৫ টাকা ৫৭ পয়সায় সমন্বয় করা হয়েছে। অটোগ্যাস প্রতি লিটার ৬৪ টাকা ৪৩ পয়সা থেকে বাড়িয়ে ৬৫ টাকা ৭৬ পয়সা করা হয়েছে।

আগের মাসেই (ডিসেম্বর) এলপিজির দাম বাড়িয়েছিল বিইআরসি। সে সময় ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ৩৮১ টাকা থেকে ২৩ টাকা বাড়িয়ে এক হাজার ৪০৪ টাকা করা হয়েছিল। যা অক্টোবরে ছিল ১ হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ১ হাজার ২৮৪ টাকা, আগস্ট মাসে ছিল ১ হাজার ১৪০ টাকা এবং জুলাইয়ে ছিল ৯৯৯ টাকা।

টাইমস ডেস্ক/ ২ জানুয়ারি ২০২৪

Share