Home / ইসলাম / এবার মুসলমানদের সমর্থন জানালো গুগল
এবার মুসলমানদের সমর্থন জানালো গুগল

এবার মুসলমানদের সমর্থন জানালো গুগল

ফেসবুক কর্নধার মার্ক জুকারবার্গের পর যুক্তরাষ্ট্রের অভিবাসী মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

শুক্রবার ‘মিডিয়াম’ ব্লগে লেখা একটি খোলা চিঠিতে মুসলিমদের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই । তিনি লিখেছেন,‘এটা শুধু সুযোগের বিষয় নয়। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের সংস্কৃতি হচ্ছে খোলা মন আর সহিনশীলতার সঙ্গে নতুন আমেরিকানদের গ্রহণ করা। এটাই এ দেশের শক্তি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য। তাই অভিবাসীদের গ্রহণ করাটা কোনো কাকতালীয় ঘটনা নয়-এটা আগেও ছিল- এখনো আছে।’

যদিও ওই চিঠিতে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি। তবে চিঠিটি যে তাকে উদ্দেশ্য করেই লিখেছেন তা স্পষ্ট।

তিনি পরোক্ষভাবে ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন,‘এটা অত্যন্ত হৃদয় বিদারক ঘটনা যে, আজকের দিনে কেউ কেউ অসহনশীল বক্তব্য দিয়ে চলেছে। এক শ্রেণির মানুষ এ ধরনের বক্তব্য না রাখলে এবং এ জাতীয় চিন্তা পোষণ না করলে এ দেশে আমরা আরো ভালো থাকতে পারতাম।’

এর আগে বিশ্বের মুসলিমদের প্রতি সমর্থন জানিয়ে তাদের জন্য নিরাপদ পৃথিবী গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বসেরা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী, রিপাবলিকান পার্টির আরেক মনোনয়নপ্রত্যাশী জেব বুশ ও ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ট্রাম্পের বক্তব্যের নিন্দা করেছিলেন। ক্যালিফোর্নিয়ায় ‘উগ্রপন্থী’ মুসলিম দম্পতির গুলিতে ১৪ জন নিহত হওয়ার জেরে ডোনাল্ড ট্রাম্প গত সোমবার পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করার দাবি জানান। তিনি মসজিদে মসজিদে নজরদারিরও প্রস্তাব দেন। এই বর্ণবাদী বক্তব্যের কারণে নিজ দলেও সমালোচিত হয়েছেন ট্রাম্প। এরপরও তিনি তার বক্তব্য থেকে সরে আসেননি।