Home / চাঁদপুর / একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তানের জন্মবার্ষিকী আজ
একুশে

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তানের জন্মবার্ষিকী আজ

চাঁদপুরের কৃতিসন্তান, অধুনিক সাংবাদিকতার প্রতিকৃৎ, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তানের ৭৪ তম জন্মবার্ষিকী আজ।

তিনি ১৯৪৮ সালের ১১সেপ্টেম্বর চাঁদপুর জেলার সকদি গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা হাফিজউদ্দিন, সায়েরা খাতুন। নিজ গ্রামে পড়াশোনা শুরু করে প্রথম বিভাগে মাধ্যমিক পাস করেন চট্টগ্রাম থেকে। পরবর্তীতে উচ্চ মাধ্যমিক পাস করে ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

চট্টগ্রামের দৈনিক সমাচার পত্রিকায় কাজ করার মধ্যদিয়ে কর্মজীবন শুরু করেন নাজিম উদ্দিন মোস্তান। তারপর ঢাকায় এসে বাংলাবাজারে একটি প্রকাশনা সংস্থায় প্রুফ রিডারের কাজ শুরু করেন। এরপর দৈনিক পয়গাম পত্রিকায় সহসম্পাদক ছিলেন এবং ১৯৭১ সালে দৈনিক সংবাদ ও ১৯৭৫ সালে দৈনিক ইত্তেফাকে সহ-সম্পাদক পদে কাজ শুরু করেন। নাজিম উদ্দিন মোস্তান দীর্ঘ সময় ধরে দৈনিক ইত্তেফাক পত্রিকায় সাংবাদিকতা করেন এবং তিনি এর প্রধান প্রতিবেদক ছিলেন। সব শেষে তিনি রাষ্ট্র নামে একটি সাপ্তাহিক পত্রিকার প্রকাশক ছিলেন।

সহজ ভাষায় বিজ্ঞানকে জনপ্রিয় করে লেখালেখির জন্য ১৯৮৫ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডিপ্লোমা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স নাজিম উদ্দিন মোস্তানকে সম্মানিত করে। প্রযুক্তিবিষয়ক পত্রিকা কারিগর ১৯৯০ সালে সাংবাদিকতায় অবদান রাখায় পদক প্রদান করে এবং সমাজ কল্যাণ সংঘ তাকে পুরস্কৃত করে। তিনি রোটারি ক্লাব অব রমনার পদকও পান। সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় ২০০৩ সালে তিনি একুশে পদক লাভ করেন। একই বছর বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বিসিএস কম্পিউটার সিটি তাকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

চাঁদপুরের এই কৃতিসন্তান ২০১৩ সালের ১৮ আগস্ট ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

নাজিম উদ্দিন মোস্তানের জন্মদিন উপলক্ষে আজ সকাল ১১টায় তাঁর পরিবারের পক্ষ থেকে চাঁদপুর প্রেসক্লাবে প্রেসক্লাবের আয়োজনে ৩ জন অসহায় ব্যক্তিকে হুইল চেয়ার প্রদান করা হবে।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১১ সেপ্টেম্বর ২০২১