Home / চাঁদপুর / একদিকে ভাঙ্গা অপরদিকে মেরামত : চাঁদপুরে অসহনীয় যানজট
Janzot chadpur

একদিকে ভাঙ্গা অপরদিকে মেরামত : চাঁদপুরে অসহনীয় যানজট

চাঁদপুর শহরে যানজট ধীরে ধীরেই ভয়াবহ আকার ধারণ করছে। একদিকে ভাঙা সড়ক মেরামত আর অপরদিকে মাত্রারিক্ত সিএনজি-আটোরিক্সা এ দুয়ে মিলে সৃষ্টি যানজট এখন শহরবাসীর অসহনীয় পর্যায়ে পৌছে গেছে।

শহরের প্রায় প্রতিটি সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে। স্মরণকালের ভয়াবহ এই যানজট নিরসনে ট্রাফিক পুলিশও হিমশিম খাচ্ছে।

সোমবার (২৫ ডিসেম্বর) সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ঘুরে ছোট-ছোট যানহান থেকে সৃষ্ট দীর্ঘতম যানজট দেখা যায়। শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কের শপথ চত্ত¡র থেকে ছায়াবানী মোড়, কুমিল্লা রোড়ের গনি মডেল উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে মহিলা কলেজ ও মরহুম আ. করিম পাটওয়ারী সড়ক হয়ে ষোলঘরস্থ চেয়ারম্যান ঘাট পর্যন্ত ছিলো দীর্ঘ যানজট।

এর ফলে স্কুল কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রী ও বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা- কর্মচারীরা নিদৃষ্ট সময়ে অফিস যেতে পেরে তাদের মূল্যবান সময় নষ্ট করেছে।

অনুসন্ধনে দেখা গেছে চাঁদপুর জেলার সাথে প্রতিবেশি জেলাগুলোর যোগাযোগ ব্যাবস্থা ভালো হওয়ায় এবং লঞ্চ ও ট্রেনে দেশের বিভিন্ন জেলায় যাতায়েতের সুব্যাবস্থা থাকার কারণে প্রতিদিন অন্যান্য জেলা থেকে বিভিন্ন যানবাহনযোগে চাঁদপুর শহরে প্রবেশ করছে।

এছাড়াও একটি সূত্র থেকে জানা যায় শহরে প্রায় লাইসেন্স বিহীন ২ হাজার সিএনজি আটো-রিক্সা অবৈধবাবে চলাচল করছে। এসব সিএনজি আটো রিক্সাগুলোর মালিকরা ট্রাফিক পুলিশ আর পৌরসভাকে ম্যানেজ করে ‘মানথি’ (মাশোহারা) দিয়েই তাদের অবৈধ যান চলাচলের সুযোগ দিচ্ছে। । এতে করে সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকে আর দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ।

এছাড়াও কতিপয় ব্যক্তি অসাদুপায়ে ফুটপাত দখল করে ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে তোলায় শহরের রাস্তগুলো সংকুচিত হয়ে যাচ্ছে। যারফলে শহরের সড়ক গুলোতে তিব্র যানজট সৃষ্টি হচ্ছে। ভুক্তভোগীদের দাবি যত দ্রæত সম্ভব চাঁদপুর পৌর কতৃপক্ষ বিষয়টি নজরে এনে কার্যত ব্যাবস্থা নিবে।

আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ১১:১০ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৭, সোমবার
ডিএইচ