Home / শিক্ষাঙ্গন / এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আজ
এইচএসসির ফলাফল
প্রতীকী ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আজ

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ আজ (১৯ জুলাই ) বৃহস্পতিবার। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেয়ার মাধ্যমে ফল প্রকাশের প্রক্রিয়া শুরু হবে। এরপর দুপুর ২ টায় আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রসা,এসএমএস ও অনলাইনে ফল জানা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহা.জিয়াউল হক ৫ জুলাই ফল প্রকাশের এ তথ্য সাংবাদিকদের জানিয়েছেন। চলতি বছরের ২ এপ্রিল পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়। সে হিসেবে ৫৮ দিনের মধ্যে এ ফল প্রকাশ করা হচ্ছে।

এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮ হাজার ৯শ’ ৪৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ১১ হাজার ৪ শ ৫৭ পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে সাধারণ ৮ বোর্ডের শিক্ষার্থী ছিল ১০ লাখ ৯২ হাজার ৬৭ জন। মাদ্রাসা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১শ ২৭ জন। এছাড়াও কারিগরি শিক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৭ হাজার ৭ শ’৫৪। এরইমধ্যে ৬ লাখ ৯২ হাজার ৭ শ’৩০ জন ছেলে এবং ৬ লাখ ১৮ হাজার ৭শ’২৭ জন মেয়ে।

চাঁদপুর
সারাদেশের এইচএসসি,সমমানের আলিম ও এইচএসসি ভোকেশনাল পরীক্ষার ফলাফল অনুরূপ প্রকাশ হবে বৃহস্পতিবার। এ বছর চাঁদপুর জেলার ৮ উপজেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ হাজার ৯ শ’ ৯৯ জন ও কেন্দ্র ৫১টি। শিক্ষা শাখার সূত্র মতে,জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৫ হাজার ২শ ৭৩ জন এবং কেন্দ্র ৩৩ টি, মাদ্রাসার আলিম পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৮শ’ ২৬ এবং কেন্দ্র ১১ টি,ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ হাজার ৮শ’ ৪২জন ও কেন্দ্র ৬টি এবং ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৮ জন ও কেন্দ্র ১টি।
এইচএসসি’র ফল জানার সমাধান
আজ বৃহস্পতিবার প্রকাশ হচ্ছে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপরই আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রসা, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও মোবাইলের এসএমএস-এর মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। পূর্ববর্তী রেওয়াজ অনুযায়ী, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়ার মাধ্যমে ফল প্রকাশের প্রক্রিয়া শুরু হবে।

পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবে। আটটি সাধারণ শিক্ষাবোর্ডের এইসএসসি পরীক্ষার্থী মোবাইলের মাধ্যমে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের ফল জানতে MAD লিখে স্পেস দিয়ে গঅউ স্পস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের ফল জানতে ঐঝঈ লিখে স্পেস দিয়ে ঞঊঈ লখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলে ফল জানিয়ে দেয়া হবে।

প্রতিবেদক: আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৪:২০ পিএম, ১৯ জুলাই ২০১৭ ,বৃহস্পতিবার
ডি এইচ

Leave a Reply