চাঁদপুরে কৃষি-দারিদ্র বিমোচনে ১৯৬ কোটি টাকা ঋণ বিতরণ

চাঁদপুরে সরকারি-বেসরকারি ব্যাংকগুলো ২১৭ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা কৃষিঋণ ও দারিদ্র বিমোচন খাতে মে পর্যন্ত বিতরণ করেছে। সরকারি-বেসরকারি ব্যাংকগুলো ১৯৬ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকা কৃষিঋণ ও দারিদ্র বিমোচন খাত থেকে আদায় করেছে।

চাঁদপুররে ৮ উপজলোয় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ২০২০-২১ অর্থ বছররে মে পর্যন্ত ১৭৮ কোটি ২৩ লাখ ১১ হাজার টাকা এবং বেসরকারি ২৪টি ব্যাংক ৪৪ কোটি ৩৭ লাখ ৩০ হাজার টাকা কৃষিঋণ ও দারিদ্র বিমোচন খাতে বিতরণ করেছ বলে জেলা কৃষি ঋণ কমিটির এক সূত্রে আজ ২৯ জুন জানা গেছে ।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো আদায় করেছে ১৭৮ কোটি ২৩ লাখ ১১ হাজার টাকা এবং বেসরকারি ব্যাংকগুলো আদায় করেছে ৪৪ কোটি ৩৭ লাখ ৩০ হাজার টাকা । যার সরকারিভাবে বিতরণের হার বরাদ্দের ৭৫ % ও ৭০ % । ওই সব ব্যাংকে ২০২০-২১ র্অথবছরে বরাদ্দ ৩০২ কোটি ৩৫ লাখ ২৯ হাজার টাকা এবং বেসরকারি ব্যাংকগুলোর বরাদ্দ রয়েছে ৬৩ কোটি   ৯২ লাখ ৪১ হাজার টাকা ।

এ দিকে ওই সব ব্যাংকরে শাখাগুলোতে ২০২০-২১ র্অথবছরে মে পর্যন্ত বকেয়া রয়েছে ৪৫১ কোটি ৭ লাখ ৬৭ হাজার টাকা বিভিন্ন গ্রাহকদরে কাছ থেকে আদায় করেছে।

অগ্রণী ব্যাংকের একজন ব্যাংক কর্মকর্তা জানান,‘ বিভিন্ন শ্রেণিভিত্তিক ঋণ আদায়ে অগ্রণী ব্যাংক গ্রাহকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ব্যাংক কর্মকর্তগণ যেমন ঋণ আদায় করছে তেমনি তাৎক্ষণিক ঋণ প্রদানও করে যাচ্ছে।’

আবদুল গনি, ২৯ জুন ২০২১

Share