Home / চাঁদপুর / উৎসব ঘিরে চাঁদপুরের বিদ্যালয়ে যাচ্ছে নতুন বই
বিদ্যালয়ে

উৎসব ঘিরে চাঁদপুরের বিদ্যালয়ে যাচ্ছে নতুন বই

সারাদেশে বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হতে পারে নতুন বই। এরই মধ্যে শুরু হয়েছে প্রস্তুতি। এ উপলক্ষে চাঁদপুর জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে চলছে বই বিতরণ।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতোপূর্বে জেলার আট উপজেলায় সরকারি-বেসরকারি মাধ্যমিক, মাদ্রাসা, ভকেশনাল ও এবতেদায়ি ৫১৭ শিক্ষা প্রতিষ্ঠানে মাধ্যমিক স্তরে ৩৭ লাখ ৯৭ হাজার ২২২ কপি বইয়ের বরাদ্দ হয়েছে।

২৮ নভেম্বর সকাল থেকে সদরের শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে বই বিতরণ করা হচ্ছে। শহরের সরকারি টেকনিক্যাল স্কুল সংলগ্ন সংরক্ষণাগার থেকে এসব বিতরণ কার্যক্রম পরিচালনা করছেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস।

শিক্ষা অফিসের হিসাব রক্ষক ইসমাইল জানান, এ বছর চাঁদপুর সদর উপজেলায় মাধ্যমিক স্তরের ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাবর্ষের বই বিতরণ করা হবে। আজ মঙ্গলবার থেকে বিতরণ শুরু হলো। সদরে ৫৩টি মাধ্যমিক স্কুল ও ৩০টি মাদ্রাসা। বইয়ের চাহিদা রয়েছে প্রায় সোয়া ছয় লাখ। ২০২৩ সালে বিতরণ করা হয় সাত লাখ বই।

শহরের আল-আমিন একাডেমি স্কুল এ্যান্ড কলেজের একাধিক শিক্ষক বই নিতে এসেছেন। তারা জানান, আমরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর সকল বই পেয়েছি। অষ্টম শ্রেণীর পেয়েছি সাতটি বই। বাকী বই এখনো আসেনি। নবম শ্রেণীর জন্য নতুন কারিকুলামের বই আসবে।

চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ জানান, জেলার ২৮৪ টি নিম্মমাধ্যমিক ও মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার জন্যে ষষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামের জন্যে নতুন বই আসতে শুরু করেছে। এসব বই স্ব স্ব উপজেলা সংরক্ষণাগারে আসতে শুরু করেছে এবং নির্ধারিত সময় পৌঁছাবে। মাধ্যমিক স্তর ৬ষ্ঠ হতে নবম শ্রেণি ইংরেজি ভার্সন এর জন্য ১৪ হাজার ৯শ’ ৫৫ কপি বইয়ের চাহিদা রয়েছে। কারিগরি প্রতিষ্ঠানের জন্য ২৬ হাজার ৭৬৫ কপি বইয়ের প্রয়োজনে এর চাহিদা প্রেরণ করা হয়েছে। আগামী ১ জানুয়ারি বই উৎসব করার জন্য আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে।

স্টাফ করেসপন্ডেট, ২৮ নভেম্বর ২০২৩