Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / ‘উচ্চাবিলাসী বাজেট দিয়ে পৌরবাসীকে বিভ্রান্ত করতে চাই না’
উচ্চাবিলাসী বাজেট দিয়ে পৌরবাসীকে বিভ্রান্ত করতে চাই না

‘উচ্চাবিলাসী বাজেট দিয়ে পৌরবাসীকে বিভ্রান্ত করতে চাই না’

হাজীগঞ্জ পৌরসভার মেয়র আসম মাহবুব-উল আলম লিপন বলেছেন,‘আমি হাজীগঞ্জ পৌরসভার সকল পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গের মূল্যবান পরামর্শের ভিত্তিতে প্রণীত এ অর্থবছরের বাজেট নতুনভাবে করারোপ ছাড়াই ঘোষণা করেন। উচ্চাবিলাসী বা বিশাল আকারের বাজেট দিয়ে পোরবাসীকে বিভ্রান্ত করতে চাই না।’

মঙ্গলবার (৪ জুলাই) বিকালে হাজীগঞ্জ পৌরসভার হল রুমে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দিকনির্দেশামূলক বক্তব্যর প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাজীগঞ্জ পৌরসভার ২০১৭-১৮ অর্থবছরের ৫১ কোটি টাকার বাজেট পেশ করেন।

এ সময় আ. স. ম মাহবুব-উল আলম লিপন আরো বলেন, জনগণের রায়ে মেয়র নির্বাচিত হয়ে পৌরবাসীর সেবায় নিজেকে সার্বক্ষণিক নিয়োজিত রাখার চেষ্টা করেছি। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ছূটেছি পৌরসভার এ প্রান্ত থেকে ও প্রান্তে। বাস্তবায়ন করেছি মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্নের রাস্তাঘাটসহ নানাবিধ অবকাঠামোগত উন্নয়ন। আপনাদের ভালোবাসা ও দোয়া পেয়েছি। সে সাথে প্রথমবারের মত হাজীগঞ্জ পৌরসভার মেয়র হিসেবে পেয়েছি মন্ত্রণালয় থেকে বিদেশ (জাপান) ভ্রমণের সুযোগ। এ সম্মান, অর্জন সব-ই আপনাদের।

নিজস্ব খাতে আয় দেখিয়েছেন ১৬, কোটি ৪৪, লাখ টাকা। নিজস্ব খাতে ব্যয় ধরেছেন ১৫ কোটি ২ লাখ ১৫ হাজার টাকা। উন্নয়ন খাতে আয় দেখিয়েছেন ৩৪ কোটি ২২ লাখ ৬ হাজার ৫ শ টাকা।

উন্নয়ন খাতে ব্যয় ধরেছেন ৩০,৪৫,৩৫,০০০ টাকা। এবারের বাজেটের উন্নয়ন খাতের সর্বমোট আয় ৫০ কোটি ৬৬ লক্ষ ৬৩ হাজার ৫০০ শ টাকা।

উন্নয়ন খাতে ব্যয় ধরেছেন ৪৫ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা। এ বাজেট বাস্তবায়নের পর উদ্ধৃত্ত থাকবে ৫ কোটি ১৯ লাখ টাকার ওপরে।

এ পৌরসভার ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে যে সমস্ত বিষয় গুরুত্ব সহকারে অন্তর্ভূক্ত করা হয়েছে সে খাতগুলো হলো- শহরের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে নানাবিধ উন্নয়ন প্রকল্প ,নতুন সড়কে বাতি স্থাপন ও সম্প্রসারণ,কবরস্থান ও শ্মশানঘাট উন্নয়ন, মসজিদ ও মন্দির উন্নয়ন, পানির লাইন সম্প্রসারণ,বন্যা, ঘুর্ণিঝড় ও অগ্নিকান্ড ইত্যাদি ক্ষেত্রে আপদকালীন সাহায্য প্রদান ,শহরকে মনোরম করতে বৃক্ষরোপনের মাধ্যমে সবুজ বেষ্টনি গড়ে তোলা, অসহায় দুঃস্থ ও নারী উন্নয়ন সহ অনগ্রসর শ্রেণির উন্নয়নে পদক্ষেপ গ্রহণ ইত্যাদি।

হাজীগঞ্জ পৌরসভা আধুনিক নগরায়নের ক্রমবর্ধমান প্রসারের ফলে সৃষ্টি নানাবিধ সমস্যা যার মধ্যে অন্যতম পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা ও জলাবদ্ধতা। সব দিক বিবেচনা করে নতুন বাজেটে ড্রেনেজ ব্যবস্থা সংস্কার, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী এবং প্রচার খাতে গুরুত্ব সহকারে বরাদ্দ রাখা হয়েছে।

এ ছাড়া বর্তমান সমাজের অন্যতম সামাজিক সমস্যা মাদকের প্রসার রোধকল্পে যুব সমাজকে শিক্ষা ও সংস্কৃতমনা করতে এ বাজেটে শিক্ষা ও সাংস্কৃতি খাতে নতুন করে বরাদ্ধ রাখা হয়েছে। সুইপারদের আবাসনের কলোনী নির্মাণ খাতে বরাদ্ধ রাখা হয়েছে।স্বাধীনতা স্মৃতিসৌধ নির্মাণ,খেলাধুলা ও ক্রীড়াখাতে বরাদ্দ রাখা হয়েছে। সরকার কতৃক ঘোষিত কোরবানীর পশু জবাই ও ব্যাবস্থাপনা খাতেও নতুন করে বরাদ্ধ রাখা হয়েছে।

মেয়র ২০১৬-১৭ অর্থ বছরে উল্লেখযোগ্য ভৌত আবকাঠামোগত উন্নয়ন সমূহ তুলে ধরেন। যেখানে উন্নয়ন সহায়তা তহবিলের আওতায় ১৫টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে ১ কোটি ৯১ লাখ নিরানব্বই হাজার আটশত টাকা ব্যয়ে।

রাজস্ব তহবিলের আওতায় ৪৫ টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে ৩ কোটি ৪৭চল্লিশ লক্ষ চুয়াল্লিশ হাজার চারশত টাকা টাকা ব্যয়ে। গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২টি রাস্তা ও ড্রেন নির্মাণ প্রকল্পে ১ কোটি টাকার দরপত্র সম্প্রতি আহবান করা হযেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে সুপেয় পানির সংস্থাপন নিশ্চিত করতে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু হয়েছে। ২ কোটি টাকা ব্যয়ে ২১ কিলোমিটার পানির পাইপ লাইন স্থাপন কাজ ইতিমধ্যে সমাপ্তির পথে বলে উল্লেখ করেন মেয়র।

মেয়র পৌরবাসীর উদ্দেশ্যে বলেন, ‘২০১৬ সালের ১২ ফেব্রুয়ারি আমি ও আমার পরিষদ দায়িত্বভার গ্রহণের পর হাজীগঞ্জ পৌরসভার কর্মকান্ডে নতুন সৃষ্টিশীল ও ইতিবাচক ধারা প্রবর্তনের মাধ্যমে পৌরবাসীকে সর্বোচ্চ সেবা প্রদান নিশ্চিত করতঃ পৌরসভার সামগ্রিক উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রেখেছি।’

সকলের মূল্যবান মতামত ও পরামর্শের ভিত্তিতে প্রস্তুতকৃত খসড়া প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট, ২২ জুন বিশেষ সভা ও পৌর পরিষদের সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

তিনি বরেন , নাগরিকদের সেবা প্রাপ্তি নিশ্চিত করা যেমন রাষ্ট্র তথা স্থানীয় পর্যায়ে পৌরসভার দায়িত্ব তেমনি ভাবে নাগরিকদেরকেও পৌরসভার প্রতি তাদের দায়িত্ব ও কর্তব্য যথাযথ ভাবে পালন করতে হবে। পৌরসভার সার্বিক কাজে সহযোগিতা করতে হবে।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ আপনারা হলেন জাতির বিবেক । আমি বিশ্বাস করি মহান রাব্বুল আল আামিন সহায় থাকলে, আপনাদের তথা বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সহযোগিতা অব্যাহত থাকলে এবং আপামর জনগণের দোয়া ও আর্শিবাদ থাকলে আমাকে জনগণ ও জনগণের সেবা নিশ্চিতকরণ থেকে কেউ বিচ্ছিন্ন করতে পারবে না, ইনশাআল্লাহ।

হাজীগঞ্জ পৌরসভার সচিব নূরে আলম বিনতে শরিফের সঞ্চলনায় উক্ত বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন হাজীগঞ্জ শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আহম্মেদ খসরু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুক মুরাদ, শহর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবু নাছের আদনান,যুগ্ন-সাধারণ সম্পাদক ও হাজীগঞ্জ প্রেসক্লাবে সভাপতি মুন্সী মোহাম্মদ মনির, হাজীগঞ্জ পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুর রহমান, শহর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাধা কান্ত রাজু,জেলা যুবলীগের সদস্য সোহাগ আহম্মেদ মাঈনু,শহর যুবলীগের সদস্য ইকবাল মজুমদার, শহর ছাত্রলীগের সভাপতি জাকির হোসেন সোহেল ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাব্বিসহ হাজীগঞ্জ উপজেলার কর্মরত সাংবাদিক ও পৌরসভার নেত্রীস্থানীয় ব্যক্তিবর্গ বৃন্দ।

প্রতিবেদক :জহিরুল ইসলাম জয়
:আপডেট,বাংলাদেশ সময় ৯:৪০ পিএম, ৪ জূলাই ২০১৭, মঙ্গলবার
এজি

Leave a Reply