Home / লাইফস্টাইল / ঈদ হউক চাঁদপুরের ইলিশে : খিচুড়ি-ইলিশ রান্না পদ্ধতি
ঈদ হউক চাঁদপুরের ইলিশে : খিচুড়ি-ইলিশ রান্না পদ্ধতি

ঈদ হউক চাঁদপুরের ইলিশে : খিচুড়ি-ইলিশ রান্না পদ্ধতি

যদিও খিচুড়ি এবং ইলিশ মাছ- দুটো মজাদার খাবারের সঙ্গে বর্ষাকাল ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তবে, এই ঈদে ইলিশ-খিচুড়ির জুড়ি নেই।

খিচুড়ি রান্নার পদ্ধতি সবাই জানে। ইলিশ মাছেরও নানা ধরনের পদ রান্না করতে পারেন। তবে খিচুড়ি আর ইলিশ মাছ- দুটির মিশ্রনে নতুন ধরনের বাঙালি খাবার ইলিশ-খিচুড়ি রান্নার পদ্ধতি হয়তো অনেকেরই জানা নেই।
তাই দেখে নিন এই রেসিপিটা-

খিচুড়ির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

গোবিন্দভোগ চাল ৫০০ গ্রাম, মুগ ডাল ২০০ গ্রাম, হলুদ ১ চা চামচ, তেজপাতা ২-৩টি, তেল হাফ কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কয়েকটা ফালি করা, পেঁয়াজ কুচি হাফ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা পরিমানমত, নুন স্বাদমতো।

ইলিশের জন্য প্রয়োজনীয় উপকরণঃ

কাঁটাছাড়ানো ইলিশ মাছের কিমা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সর্ষে বাটা ১ চা চামচ, পাউ রুটি ২ টুকরো, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো।

প্রণালীঃ

ইলিশ মাছের কিমাগুলি সব উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট ম্যারিনেট করতে রেখে দিন। ডাল ধুয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রেখে সেদ্ধ করে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিয়ে তারমধ্যে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুড়ো ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এরপর হাঁড়িতে সিদ্ধ চাল, ডাল দিয়ে মশলাগুলি ভালোভাবে মিশিয়ে নিন। এর মধ্যে অন্য একটি পাত্রে মাঝারি আঁচে ইলিশ ছোট ছোট বল আকারে গড়ে নিয়ে ডোবা তেলে ভেজে তুলুন। খিচুড়ির ভাত ফুটে গেলে ভাঁজে ভাঁজে ‘ইলিশ বল’ দিয়ে অল্প আঁচে মিনিট ১০ থেকে ১৫ বসিয়ে রাখুন।

তারপর উপরে ঘি এবং গরম মশলা দিয়ে নামিয়ে নিন। তাহলেই তৈরি ঈদের ছুটিতে নতুন বাঙালি খাবার খিচুড়ি-ইলিশ।

চাঁদপুর টাইমস ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৪: ০০ পিএম, ২৫ জুন ২০১৭, রোববার strong>
ডিএইচ

Leave a Reply