Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / ঈদে জমে উঠেছে বাকিলা কোরবানি পশুরহাট
ঈদে জমে উঠেছে বাকিলা কোরবানি পশুরহাট

ঈদে জমে উঠেছে বাকিলা কোরবানি পশুরহাট

চাঁদপুর জেলার সর্ববৃহৎ কোরবানির পশুরহাট বাকিলা বাজার ইতোমধ্যে জমে উঠেছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানারঙের গরু সাজিয়ে বেপারীরা এ হাটে প্রতি বছরের মতো এবারোও ভীড় জমিয়েছে।

চাঁদপুর-কুমিল্লা মহাড়কের পাশে হাজীগঞ্জের বাকিলা বাজার যাতায়াতের সু-ব্যবস্থা থাকায় বহুবছর ধরে ঐতিহ্য বজায় রেখে আসছে বাজার ব্যবসায়ী নেতারা। তারই ধারাবাহিকতায় এ বছরও বাজারের ইজারাদাররা গরু ও বেপারীরে নিরাপওা নিশ্চিত করতে নানা উদ্যোগ নিয়েছে বলে জানা যায়।

ঈদের আর বাকি ৯ দিন, উপজেলার অন্যান্য গরুরহাট এখন পর্যন্ত না জমে উঠলেও বাকিলা বাজার এর ৩/৪ সপ্তাহ পূর্বেই জমে উঠেছে।

সোম ও বৃহস্পতিবার দু’দিন বাকিলা সাপ্তাহিক বাজার বসে। তবে ঈদকে সামনে রেখে প্রতিদিনই এ বাজারে গরু কেনাবেচনা হবে বলে জানা গেছে।

বাকিলা বাজার কোরবানির বিশাল হাট হিসেবে জেলা সদর, ফরিদগঞ্জ, মতলব, হাজীগঞ্জের পূর্ব উত্তর ও দক্ষিণাঞ্চল, শাহরাস্তি এবং কচুয়া থেকে মানুষ ভীড় জমায় গরু ক্রয়-বিক্রয়ের জন্য।

এ বাজারে সর্বনিম্ন ৫০ হাজার থেকে শুরু করে সর্বোচ্চ ৭/৮ লাখ টাকার গরু পাওয়া যায়। হাজীগঞ্জ বাজারবালুর মাঠে গরুরহাট বসলেও তার চেয়েও বেশি বেচাকেনা হতে দেখা যায় বাকিলা গরুর বাজারে।

উপজেলার গরু ইজারা বাজারদরে সবচেয়ে বেশি বাকিলা হাট। তাইতো এ বছর সর্বোচ্চ ৩০ লাখ টাকা ইজারার মাধ্যমে বাকিলা গরুর বাজারের ডাক পেয়েছেন বিল্লাল হোসেন মজুমদার। এক এক গরু বিক্রয়ের পর সরকারি হাসিলের তালিকা অনুযায়ী ক্রেতাদের কাছ থেকে টাকা কর্তন করে আসছে ইজারাদার কর্তৃপক্ষ।

গরুর বেপারী সেলিম মিয়াসহ ক’জনের সাথে কথা বলে জানা যায়, বাজারের ইজারাদাররা গরুর নিরাপত্তার জন্য যে উদ্যোগ নিয়েছে এতে আমাদের কোনো অসুবিধা হয়নি। তাদের মতে ক’জন ক্রেতার সাথে কথা বললে তারাও বাজারের ইজারাদার কর্তৃপক্ষের কোনো অবহেলা নেই বলে তাদেরকে ধন্যবাদ জানান।

বাকিলা বাজার ইজারাদার কর্তৃপক্ষ ইব্রাহীম ও তাজু মেম্বার বলেন, আমরা ইতোমধ্যে বাজারের গরুরহাটে সারিবদ্ধ বাঁশের লাইন তৈরি করে রেখেছি। তাছাড়া দূর-দূরান্তের বেপারীদের গরু রক্ষণাবেক্ষণের জায়গা দিয়েছি।

হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. শাহআলম বলেন, বাকিলা বাজারে কোনোপ্রকার চাঁদাবাজির ঘটনা যেনো না হয় সে জন্য আমার সার্বক্ষণিক পুলিশ নিয়োজিত থাকবে। তাছাড়া জাল টাকার মেশিন দিয়েও সঠিক নোট নির্ধারণ করা হবে।

 

|| আপডেট: ০৬:৪৭ অপরাহ্ন, ১৬ সেপ্টেম্বর ২০১৫, বুধবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫