Home / লাইফস্টাইল / ঈদের ক্লান্তির ছাপ দূর করার কৌশল
ঈদের ক্লান্তির ছাপ দূর করার কৌশল , ত্বকের ক্লান্তি দূর করা সম্ভব।

ঈদের ক্লান্তির ছাপ দূর করার কৌশল

এক টুকরো বরফ ফিরিয়ে আনবে ত্বকের সতেজতা।

সারাদিন কাজ, মেহমান আপ্যায়ন তারপর বাইরে ঘুরতে যাওয়া। সব মিলেই ঈদের দিন ত্বক হয়ে যায় ক্লান্ত, মলিন। ত্বক হারিয়ে ফেলে তার উজ্জ্বলতা, হয়ে উঠে রুক্ষ, শুষ্ক প্রাণহীন। কিন্তু ঈদের দাওয়াত তো আর থেমে থাকে না, থেমে থাকে না ঘুরাঘুরিও। বরং ঈদের পরদিন থেকেই যেন শুরু হয় বেড়ানোর ধুম। ত্বকের মলিনতা মেকআপ দিয়েও ঢাকা সম্ভব হয় না। তবে অল্প একটু যত্নে ত্বকের ক্লান্তি দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করা সম্ভব। বিউটিশিয়ান ডেভিড কোহ বলেন, “ স্ট্রেস এবং ধুলাবালি, ময়লা ত্বকের অনেক ক্ষতি করতে পারে। তাই বাইরে থেকে ফিরে মুখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর এক টুকরো বরফ ত্বকে ম্যাসজ করুন। এটি ত্বক থেকে তাৎক্ষনিকভাবে ক্লান্ত ভাব দূর করে দেব”। বরফ ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে। আরো কিছু উপায়ে ত্বকের ক্লান্তি দূর করা সম্ভব।

১। এক্সফলিয়েট

দ্রুত ত্বকের ক্লান্তি দূর করার সহজ উপায় হলো এক্সফলিয়েট। এক্সফলিয়েসন ত্বক থেকে মৃত কোষ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। বাজারের কেনা স্ক্রাব অথবা ঘরের তৈরির স্ক্রাব দিয়ে ত্বক এক্সফলিয়েট করতে পারেন।

২। পানি পান করুন

বিউটি এক্সপার্ট দিপিকা তোপিওয়ালা বলেন “পানি শরীর এবং ত্বক হাইড্রেইড করে। যা ব্রণ হওয়া রোধ করে”। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। পানির পরিবর্তে আপনি ডাবের পানিও পান করতে পারেন।

৩। হাইড্রেইডেনিং মাস্ক

এই মাস্কটি ত্বক এক্সফলিয়েট এবং হাইড্রেইড করে। একটি পাত্রে কিছু পরিমাণ দুধের সর অথবা টকদই নিয়ে তারসাথে লেবুর রস, হলুদের গুঁড়ো এবং জয়ফল গুঁড়ো মেশান। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ৫-১০ মিনিট পর শুকিয়ে গেলে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর গোলাপ জল ত্বকে ব্যবহার করুন। গোলাপ জল টোনারের কাজ করবে।

৪। টি ব্যাগ

চোখের ক্লান্তি দূর করতে টি-ব্যাগের জুড়ি নেই। দুটি ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে দিন এক থেকে দুই ঘন্টা। এটি চোখের উপর রাখুন কয়েক মিনিট। এটি চোখের ফোলাভাব ক্লান্তি দূর করে দেবে নিমিষে। এছাড়া চোখের কালি দূর করতে এটি বেশ কার্যকর।

৫। নাইট ক্রিমের ব্যবহার

বিউটি এক্সপার্ট সুফয়ান ক্যাপাডিয়া বলেন, “একটি ভালো ময়শ্চারাজিং নাইট ক্রিম ত্বককে প্রাণবন্ত করার জন্য বেশ জরুরি”। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন আর পরের দিন সকালে পেয়ে প্রাণবন্ত ত্বক।

৬। ঘুম

অপর্যাপ্ত ঘুম শুধু শরীরকে ক্লান্ত করে না, ত্বকেও ফেলে ক্লান্তির ছাপ। আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন আপনার শরীর নতুন কোষ তৈরিতে ব্যস্ত থাকে। যা ত্বক সতেজ রাখতে সাহায্য করে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১১:১৫ এ.এম, ২৭ জুন ২০১৭,মঙ্গলবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply