Home / আন্তর্জাতিক / ইয়েমেন উপকূলে নৌকাডুবে ৪৬ অভিবাসী নিহত
yemen .....
প্রতীকী ছবি

ইয়েমেন উপকূলে নৌকাডুবে ৪৬ অভিবাসী নিহত

ইয়েমেনের উপকূলে নৌকাডুবে অন্তত ৪৬ জন অভিবাসী নিহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছেন আরো ১৬ জন। জাতিসংঘ কর্মকর্তারা জানিয়েছেন ডুবে যাওয়া অভিবাসীদের মধ্যে ৩৭ জন পুরুষ ও ৯ জন নারী ছিলেন।

বিবিসির এক প্রতিবেদন প্রতিবেদনে বলা হয়, ইয়েমেন উপকূলের উত্তাল সাগরে নৌকাটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বেঁচে যাওয়া অভিবাসীরা বলেন, অন্তত ১ শ জন আরোহী নৌকাটিতে করে ইয়েমেন ও অন্যান্য আরব দেশে যাওয়ার চেষ্টা করছিলেন।

দারিদ্র্যে নিষ্পেষিত হর্ন অব আফ্রিকা (সোমালিয়া-ইথোপিয়া-সুদান) থেকে তেলসমৃদ্ধ আরব দেশগুলোতে অভিবাসনের জন্য ইয়েমেন নৌ-পথ খুবই গুরুত্বপূর্ণ একটি রুট।

আইওএমের কর্মকর্তা মোহাম্মদ আবদিকের বলেন, অনেকেই লাইফ জ্যাকেট পরেনি। প্রতি মাসে এই পথে দেশপাড়ি দিতে গিয়ে প্রাণ হারান ৭ হাজারেরও বেশি অভিবাসী। গত বছর এই সংখ্যা ছিল প্রায় এক লাখ। তিনি বলেন, ‘তাদের ভয়াবহ পরিস্থিতি থেকে বাঁচতে দেশত্যাগ করলেও অনেক সময় এ করুণ পরিণতি বরণ করতে হয়।’

ইয়েমেনে আসার জন্য আফ্রিকানরা পাচারকারীদের আশ্রয় নেন। তবে ইয়েমেনের রাজনৈতিক ও সামাজিক অবস্থাও খুব একটা ভালো নয়। সেখানে চলছে গৃহযুদ্ধ। ইয়েমেনে সৌদি জোট সমর্থিত সরকার ও ইরান সমর্থিত হুথি গোষ্ঠীর মধ্যে যুদ্ধে ১০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৪৪ হাজারেরও বেশি।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ৩: ৫৫ পিএম, ৮ জুন, ২০১৮,শুক্রবার
এজি

Leave a Reply