Home / চাঁদপুর / চাঁদপুরে বিশ্ব অটিজম দিবস পালিত
Otisom

চাঁদপুরে বিশ্ব অটিজম দিবস পালিত

“সহায়ক প্রযুক্তির ব্যাবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যাক্তির অীধকার” প্রতিপাদ্যকে ধারণ করে চাঁদপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার(২ এপ্রিল) সকালে চাঁদপুর সার্কিট থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

চাঁদপুর জেলা প্রশাসকের কক্ষে আলোচনা সভা ও অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠনে প্রধান অটিস্টিক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মঈনুল হাসান ।তিনি বলেন ‘অটিজমরা সমাজের বোঝা নয়। স্বাভাবিক শিশুদের মতো তাদের যত্ন নিতে হবে। কোন কিছু থেকে অটিজম শিশুদের বঞ্চিত করা যাবে না। অটিজম শিশুদের বেড়ে ওঠার জন্য সরকার বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। তাদের ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে। দেশের উন্নয়নের মূল স্রোতধারায় অটিজমসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে হবে।’

তিনি বলেন,অটিজম একটি মস্তিষ্কজনিত অসুখ। অটিজম আক্রান্ত শিশুদের সামাজিক জীবনে সুস্থভাবে বাঁচার অধিকার রয়েছে। আমাদের সচেতনতাই পারে অটিজম শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্র সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত ডা:সৈয়দা বদরুন নাহার প্রমুখ।

প্রতিবেদক:আনোয়ারুল হক
২ এপ্রিল,২০১৯

Leave a Reply