Home / কৃষি ও গবাদি / ইউপি নির্বাচনে চাঁদপুরসহ সারাদেশে যেসব কেন্দ্রে ভোট বর্জন, বিচ্ছিন্ন সংঘর্ষ
ইউপি নির্বাচনে চাঁদপুরসহ সারাদেশে যেসব কেন্দ্রে ভোট বর্জন, বিচ্ছিন্ন সংঘর্ষ

ইউপি নির্বাচনে চাঁদপুরসহ সারাদেশে যেসব কেন্দ্রে ভোট বর্জন, বিচ্ছিন্ন সংঘর্ষ

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের দ্বিতীয় ধাপে চট্টগ্রামের তিন উপজেলার ৩০ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ভোটের আগে বিভিন্ন স্থানে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় ভোটারদের মধ্যেও রয়েছে নানা শঙ্কা।

শেষ খবর পাওয়া পর্যন্ত চাঁদপুরের তরপুরচণ্ডী ইউনিয়নের দুপ্রার্থী নির্বাচন বয়কটের ঘোষণা দেন। এরা হচ্ছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মুজিব কাজী ও ইসলামী আন্দোলনের চেয়ারম্যান প্রার্থী মারূফ। এছাড়াও চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের ইসলামী আন্দোলনের জামিল আহমেদ।

সীতাকুণ্ড উপজেলার তিন ইউনিয়নে কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই ও এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ এনে বিএনপির প্রার্থীরা ভোট বর্জন করেছেন। তারা হলেন- কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মো. হেলাল উদ্দিন, বাড়বকুণ্ড ইউনিয়নের আবুল কালাম আজাদ ও সোনাইছড়ি ইউনিয়নের নুরুদ্দিন মো.জাহাঙ্গীর চৌধুরী।

এছাড়া সন্দ্বীপ উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিচ্ছিন্ন সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর মধ্যে বাউরিয়া ইউনিয়ন, রহমতপুর ইউনিয়ন, মুছাপুর ও মগধারা ইউনিয়নে সরকার দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে একাধিক কেন্দ্র দখলের অভিযোগ পাওয়া গেছে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, জেলার মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলার ৩০ ইউনিয়নে ৫ লাখ ৪৪ হাজার ৩৮৭ জন ভোটারাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৭৯ হাজার ৭৩৯ ও মহিলা ভোটার ২ লাখ ৬৪ হাজার ৬৪৮ জন।

মিরসরাই উপজেলায় ৯ ইউনিয়নে ভোটার রয়েছেন এক লাখ ৫১ হাজার ৭৩৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭৬ হাজার ৪৭৪ ও মহিলা ভোটার ৭৫ হাজার ২৬৪ জন। ভোটকেন্দ্র রয়েছে ৮১টি ভোটকেন্দ্র। ভোটকক্ষ রয়েছে ৩৭১টি। অস্থায়ী ভোটকেন্দ্র ৪ ও অস্থায়ী ভোটকক্ষ ৮৯টি। সীতাকুণ্ড- উপজেলার ৯ ইউনিয়নে ভোটার রয়েছেন ২ লাখ ৪৭ হাজার ৫৮৬ জন। পুরুষ ভোটার ১ লাখ ৩১ হাজার ৯২৩ ও মহিলা ভোটার এক লাখ ১৫ হাজার ৬৬৩ জন।

ভোটকেন্দ্র রয়েছে ৮৮টি। ভোটকক্ষ রয়েছে ৫০৭টি। অস্থায়ী ভোটকেন্দ্র ২০টি ও অস্থায়ী ভোটকক্ষ ৮৪টি। সন্দ্বীপ উপজেলায় ১২ ইউনিয়নে ভোটার রয়েছেন সন্দ্বীপের মোট ভোটার ১ লাখ ৪৪ হাজার ৯০৬ জন। পুরুষ ভোটার ৭০ হাজার ৯৮২ ও মহিলার ভোটার ৭৩ হাজার ৯২৪ জন। ভোটকেন্দ্র ১২২টি ও ভোটকক্ষ ৬১২টি। অস্থায়ী ভোটকেন্দ্র ৪ ও অস্থায়ী ভোটকক্ষ ২৪টি। মোট ভোটকেন্দ্র ১৪৯০টি। অস্থায়ী ভোটকেন্দ্র ২৮টি ও অস্থায়ী ভোটকক্ষ ১৯৭টি।

আওয়ামীলীগ বিএনপির বাইরে জাতীয় পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং ইসলামী ফ্রন্ট বাংলাদেশের মোট ৫জন প্রার্থী ৩টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী প্রতিদ্বন্দ্বীতায় আছেন।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার খোরশেদ আলম জানান, চট্টগ্রামের তিন উপজেলায় মোট ৫১ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৩০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮৩ জন, সংরক্ষিত ওয়ার্ড সদস্য (মহিলা) পদে ২০৮ জন ও সাধারণ সদস্য পদে ৭৯৪ জনসহ সর্বমোট ১০৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ চট্টগ্রামের সীতাকুণ্ড, মিরসরাই ও সন্দ্বীপ উপজেলায় ৩০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে উপজেলার ইউনিয়ন পরিষদগুলোতে গতকাল থেকেই পুলিশ, আনসার, বিজিবি ও র‌্যাবের সমন্বয়ে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। প্রতি উপজেলায় ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট কাজ করছে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) কাজী আব্দুল আওয়াল বলেন, ‘ঝুঁকি বিবেচনায় স্বাভাবিকের চাইতে বেশি আইশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ভোট গ্রহণে নিরাপত্তা বিধানের জন্য প্রতি ভোটকেন্দ্র পুলিশ ও আনসার বাহিনীর ১৫-১৮ জন সদস্য দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত ফোর্স মোতায়েন আছে। এছাড়াও বিজিবি, র‌্যাব ও মোবাইল টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে আছে।

||আপডেট: ১২:০৪  অপরাহ্ন, ৩১ মার্চ ২০১৬, বৃহস্পতিবার

চাঁদপুর টাইমস /এমআরআর