Home / জাতীয় / ‘আড়াই লাখ গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে’
Hasina
ফাইল ছবি

‘আড়াই লাখ গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে’

আড়াই লাখ গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্য রেখে আশ্রয়ন প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (২ এপ্রিল ) শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে জানানো হয়েছে, বর্তমানে ৫০ হাজার ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র পরিবার পুনর্বাসনের লক্ষ্যে আশ্রয়ন-২ শীর্ষক প্রকল্পটি ২ হাজার ২০৪ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে জুলাই ২০১০ থেকে জুন ২০১৭ মেয়াদে বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্পের আওতায় জুন ২০১৬ পর্যন্ত মোট ৯৯৬ কোটি টাকা ব্যয়ে ৩৭ হাজার ৭৭৯টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। বর্তমান সরকারে ঘোষিত ‘সবার জন্য বাসস্থান’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ৪ হাজার ৮৪০ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে ২০১৯ সালের মধ্যে ২ লাখ ৫০ হাজার পরিবারকে পুনর্বাসন করার জন্য আলোচ্য প্রকল্পটি ২য় সংশোধনী অনুমোদন দেয়া হয়।

ওইদিন ৫ হাজার ৭১০ কোটি ৯৯ লাখ টাকা ব্যয় সংবলিত আরো ৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্প ব্যয়ের পুরোটাই সরকারের নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন হবে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল সাংবাদিকদের প্রকল্পগুলোর বিস্তারিত জানান। তিনি জানান, আশ্রয়ন-২ প্রকল্পের সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। এ অর্থ দিয়ে ১ লাখ ৭০ হাজার পরিবারকে নিজ জমিতে গৃহনির্মাণ করে দেয়া হবে এবং ৪০ হাজার ভূমিহীন পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮৪০ কোটি টাকা।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ১ : ২০ পিএম, ৩ মে ২০১৭,বুধবার
এজি

Leave a Reply