আলী আহম্মদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয়ে অভিভাবক সমাবেশ

‘শিক্ষক-অভিভাবকের সম্মিলিত শক্তি শিক্ষায় বয়ে আনবে সমৃদ্ধি ও মুক্তি’ এ সেøাগানকে সামনে রেখে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে চাঁদপুর মতলব উত্তর উপজেলার আলী আহম্মদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয়ের শিক্ষার গুনগত মানোন্নয়নে (এইচএসসি-২০২৪) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের “অভিভাবক সমাবেশ” অণুষ্ঠিত হয়েছে।
সোমবার (২০ নভেম্বর) সকালে বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিসডিয়াম সদস্য, চাঁদপুরের কৃতি সন্তান, মুক্তিযুদ্ধে ২নং সেক্টরের ক্র্যাক প্লাটুনের কমান্ডার মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এর প্রতিষ্ঠিত আলী আহম্মদ মিয়া কলেজ অডিটোরিয়ামে শিক্ষক-অবিভাবকবৃন্দদের নিয়ে এ অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের পাঠের অগ্রগগতির জন্য অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ অভিভাবক সমাবেশ।

অনুষ্ঠিতব্য অভিভাবক সমাবেশের সভাপতিত্ব করেন, অত্র কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহাম্মদ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন কলেজের প্রভাষক মোঃ এনামুল হক ও প্রভাষক নেহেল আহম্মেদ। উক্ত অভিভাবক সমাবেশে বক্তব্য রাখেন,কলেজের গভার্ণিংবডির অীভভাবক সদস্য মোঃ বাদশা মিয়া, সিনিয়র সাংবাদিক কামাল হোসেন খান, প্রভাষক রাবেয়া বশরি, প্রভাষক মাকসুদা আক্তার, প্রভাষক জেসমিন আক্তার, অভিভাবক শাহিদা সুলতানা, প্রভাষক নাসির উদ্দিন, প্রভাষক মনজুর আহমেদ, প্রভাষক আবুল কালাম আজাদ, প্রভাষক আব্দুল আজিজ, অভিভাবক সদস্য মোঃ মোস্তাক আহম্মদ, সংরক্ষি মহিলা সদস্য নাসরিন আক্তার প্রমূখ। আলোচনার শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন, অত্র কলেজের প্রভাষক আবু সুফিয়ান। গীতা পাঠ করেন, প্রতিমা রানী। এ-সময় অভিভাবক সমাবেশে অত্র স্কুলের শিক্ষকবৃন্দ ও প্রায় তিন শতাধিক অভিভাবক উপস্থিত ছিলেন। তবে সবচেয়ে উপস্থিতি ছিলো শিক্ষার্থীদের মায়েরা। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদেরকে মেধা ভিত্তিক, কলেজে শতভাগ উপস্থিতি এবং কর্মদক্ষতায় পারদর্শিতার জন্য পুরস্কার প্রদান করা হয়।

আলোচনা সভায় অত্র কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহাম্মদ বলেন,শিক্ষার্থীদের পড়ালেখায় ফাকি দেওয়ার অন্যতম কারন হচ্ছে ফেইসবুক, ইন্টারনেট, ইউটিউব, ইত্যাদি। তারা এ দিকে আকৃষ্ট হয়ে পড়ালেখায় অমনুযোগী হয়ে পড়ছে কি-না এসবের কুফল সম্পর্কে ধারনা দেওয়া হয়। শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে গুরুত্ব প্রদানের জন্য অভিভাবকদের ও অগ্রনী ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীরা পড়ালেখায় ফাকি দিচ্ছে কিনা সে দিকে লক্ষ রাখতে হবে। স্কুলে পড়ালেখার পাশাপাশি বাড়িতে পড়ালেখা করছে কিনা সে দিকে নজর দিতে হবে। এছাড়া কিছুদিন পরপর শিক্ষার্থীর বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সাথে অভিভাবকদের খোঁজ-খবর নেওয়ার জন্য আহবান জানান তিনি।
তিনি আরও বলেন, কলেজের পরিচালনা পর্ষদ এর প্রতিষ্ঠাতা আওয়ামীলীগের প্রেসিসডিয়াম সদস্য, চাঁদপুরের কৃতি সন্তান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, দাতা সদস্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু এবং তাদের পরিবারবর্গ খুবই আন্তরিকতার সহিত অত্র প্রতিষ্ঠঅনের শিক্ষার গুনগত মানোন্নয়নে সর্বদা পরামর্শ,উৎশাহ,অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন। তাদের প্রচেষ্টায়ই এই কলেজটি আজকে অতি অল্প সময়ের মধ্যে উপজেলার মধ্যে একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠতে সক্ষম হয়েছে। এজন্য কলেজের সকল শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে তাদের প্রতি জানাচ্ছি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ। এছাড়া অত্র কলেজের সৌন্দর্য বর্ধনর, পুরো ক্যাম্পস সিসি ক্যামেরায় আওতায় আনা এবং পর্যাপ্ত সংখ্যক শিক্ষক দিয়ে কলেজকে সুন্দর মনোরম সবুজ ক্যাম্পাস হিসাবে গড়ে তোলার অনন্য অবদান সরূপ কলেজের প্রতিষ্ঠাতা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম ও দাতা সদস্য ঢাকা মহানগর আওয়ামী লীগের কার্যকারী কমিটির সদস্য সাজেদুল হোসেন চৌধুরী দিপু’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন ও পরিবারবর্গের দীর্ঘায়ু কামনা করেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-২ (মতলব উত্তর-দক্ষিণ) উপজেলায় নৌকা প্রতীকে মনোনয়ন পেয়ে আবার যেন এমপি এবং মন্ত্রী হয়ে মতলবের মানুষের সেবা করতে পারেন সেজন্য সকলের কাছে দোয়া কামনা করেন।

অধ্যক্ষ তোফায়েল আহাম্মদ বলেন, একটি কলেজের ভালো ফলাফল পেতে হলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে কাজ করতে হবে। শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের যেমন দায়িত্ব রয়েছে, তেমনি অভিভাবকদেরও দায়িত্ব রয়েছে। তাই অভিভাবকগণ সন্তানদের প্রতিভা অন্বেষণে নিবিড় পর্যবেক্ষণ ও তদারকি করতে হবে। এ সমাবেশের মাধ্যমে অভিভাবকদের চিন্তা-চেতনা, পরামর্শ ও অভিযোগ ভবিষ্যতে কলেজের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।
উল্লেখ্য, চাঁদপুরের মতলবের চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকার ছেলেমেয়েদের উচ্চ মাধ্যমিক শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম তার বাবা বিশিষ্ট সমাজসেবক মরহুম আলী আহম্মদ মিয়ার নামে ‘আলী আহম্মদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয়’টি ২০১৫ সালে প্রতিতষ্ঠা করেন।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২০ নভেম্বর ২০২৩

Share