Home / ফিচার / আমেরিকার বিচিত্র কিছু রূপ
আমেরিকার বিচিত্র কিছু রূপ
হোয়াইট হাউজ

আমেরিকার বিচিত্র কিছু রূপ

বিচিত্র এই পৃথিবীতে বিচিত্র এক দেশ আমেরিকা । এই দেশটি হলো এক মানব চিড়িয়াখানা । যেখানে বাস করে পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষ । এক অর্থে আমেরিকা নিজেই এক পৃথিবী । যেই পৃথিবীটাকে গড়ে তুলেছে অভিবাসীর । আর তারাই আমেরিকার সৌন্দর্য । সত্যিকার অর্থে আমেরিকায় বিদেশী বলে কিছুই নেই । সবাই “হাইফেন যুক্ত আমেরিকান” ।

উদাহরন স্বরূপ : আফ্রিকান-আমেরিকান, এশিয়ান আমেরিকান । এই মানব চিড়িয়াখানার মানবদের সম্পর্কগুলো কতটা বিচিত্র আর জটিল সেই কথাই বলছিলেন জ্যঁ দ্য ক্রেভেকুর ১৭৮২ সালে তার এক বইতে, “এর পিতামহ হচ্ছে ইংরেজ, স্ত্রী ডাস, পুত্রবধূ ফরাসি এবং নাতির স্ত্রীরা হচ্ছে চার জাতের তবু সে আমেরিকান।”

অনেকেই আমেরিকার বাইরের খোলস দেখে মোহগ্রস্ত বা বিভ্রান্ত হয়ে যায় । অনেকেই খুব নিকৃষ্ট ভাবেন আবার অনেকেই উত্তম জাযয়গা ভাবেন । আসলে আমেরিকায় ভালো খারাপ দুই-ই আছে । কেউ খারাপ হলে তাকে কেউ আটকাতে পারবে না । আবার ভালো হয়ে চলতেও অসুবিধা নেই । কেউ কাউকে জোর করে খারাপ বানায় না ।”

এই আমেরিকানদের সামাজিক ও স্বভাবগত এমন কিছু বিষয় আছে যা খুব সহজেই চোখ বুজে বলে দেওয়া যায় । এর কিছু নমুনা হলো :

১) আমেরিকা পুরো বিশ্বকে দেখে স্বার্থপরের মতো। কিন্তু নিজের দেশ ও দেশবাসীর জন্য সংঘাতিক নি:স্বার্থ।

২) আমেরিকায় ট্রিপল ডব্লিউর কোন নিশ্চয়তা নেই । ট্রিপল ডব্লিউ যথাক্রমে work, weather ও women এর প্রতিনিধিত্ব করে। এই তিনটি জিনিসের স্থায়ীত্বের গ্যরান্টি আশা করি পৃথিবীর কোন দেশেই নেই, তবে আমেরিকাতে এর মাত্রাটা অস্বাভাবিক”।

 

usa

আমেরিকানদের ভ্রমনপ্রিয় মাধ্যম গরুর গাড়ী

অপর দিকে আব্রাহাম লিংকন বলেছিলেন, “আমি জানি না আমার পিতামহ কী ছিলেন,  কিন্তু আমার পৌত্র কী হবে সেটা জানতে আমি অধিক আগ্রহী।”

৩) আমেরিকানরা সবকিছুতেই ফান খুজে বেড়ায় যেমন বিশ্ববিদ্যালয়কে বলে স্কুল, যুবতীকে বলে বেবি, বাঘকে বলে ক্যাট। স্রেফ ফান করতে গিয়ে কত লোক যে প্রান হারিয়েছে তার হিসেব নেই।

৪) এদেশে ঘর না থাকলে চলে, বিছানা-বালিশ না থাকলে চলে, বউ না থাকলেও চলে কিন্তু গাড়ি না থাকলে চলে না ।

৫) আমেরিকার খবরের কাগজ অত্যন্ত বিচিত্র একটা জিনিস । সেখানে খবর ছাড়া আর সবকিছু পাওয়া যায়। যেহেতু নাম খবরের কাগজ কাজেই চক্ষুলজ্জায় কিছু খবর দিতে হয়। যেমন একটা খবরের কাগজের হেডলাইন দুইটি এরকম
ক. স্কুলের বাচ্চাদের জন্যে স্কুল ড্রেস কি ভালো না খারাপ
খ. টুইস্টার নামে সিনেমাটি চলচিত্র জগতে তিনদিনে সবচেয় বেশী পয়সা অর্জন করেছে।

৬) সারা পৃথিবীর মানুষ যে পরিমান আবর্জনা তৈরী করে আমেরিকা একাই সেই সমপরিমান তৈরী করে । (তথ্যসূত্র : “আমেরিকা”–মুহম্মদ জাফর ইকবাল, “আশ্চার্য আমেরিকা” – রাজিব আহমেদ)

 ফজলে রাব্বি ।। আপডেট : ০৪:০ এম, ০৯ ডিসেম্বর ২০১৫, বুধবার

ডিএইচ