Home / শিক্ষাঙ্গন / আমরণ অনশনে যাচ্ছেন নিয়োগ বঞ্চিত প্যানেল শিক্ষকরা
আমরণ অনশনে যাচ্ছেন নিয়োগ বঞ্চিত প্যানেল শিক্ষকরা
ফাইল ছবি

আমরণ অনশনে যাচ্ছেন নিয়োগ বঞ্চিত প্যানেল শিক্ষকরা

আগামী ১০ জুলাই এর মধ্যে নিয়োগ না পেলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন রীটকারী নিয়োগ বঞ্চিত প্যানেল শিক্ষকরা। মঙ্গলবার রাতে তাঁদের আগের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি ঘোষণার পর এই সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে পরিবর্তন করা হয়ক সহকারী শিক্ষক (প্যানেল)’ ব্যানারে পরবর্তী কর্মসূচিতে থাকবেন শিক্ষকরা। সংগঠনের নামও।

এর আগে সংগঠনের নাম ‘নিয়োগ বঞ্চিত প্যানেল শিক্ষক’ থাকলেও এখন থেকে ‘বাংলাদেশ প্রাথমি

তবে সংগঠনের নাম পরিবর্তন এবং নতুন কমিটি গঠনের সময় আগের কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক কেউই উপস্থিত ছিলেন না। এ বিষয়ে নতুন কমিটির সভাপতি রোজেল সাজু বলেন, আগের কমিটির বিরুদ্ধে নানা অভিযোগ ও অনিয়ম থাকায় ওই কমিটি বিলুপ্ত করা হয়েছে। তবে ওই কমিটির সাথে যুক্ত থাকা বিভিন্ন উপজেলা ও জেলা পর্যায়ের সংগঠনগুলো নতুন কমিটির সাথে যুক্ত হয়ে একাত্বতা প্রকাশ করেছে।
এদিকে প্যানেল শিক্ষকদের নিয়োগ ও নতুন কর্মসূচির বিষয়ে রোজেল সাজু বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর প্রতি আমাদের পূর্ণ আস্থা আছে। তাই তার কথায় আশ্বস্ত হয়ে আমরা ১০ জুলাই পর্যন্ত অপেক্ষা করবো। তবে এ সময়ের মধ্যে আমাদের নিয়োগ দেয়া না হলে আমাদের ঘোষিত কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

শিক্ষকরা জানান, মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বরাবর স্বারকলিপি পেশ করেন শিক্ষকরা।

আদালতের রায় অনুসারে রীটকারীদের নিয়োগে অগ্রাধিকারের দাবি তাঁদের। এরপর সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপের সাথে দেখা করেন নতুন কমিটির শিক্ষক নেতারা। এসময় তাদেরকে প্রধানমন্ত্রীর সাথে দেখা করিয়ে দেয়ার আশ্বাস দেন আবদুস সোবহান গোলাপ।

প্যানেলভুক্ত ২৮ হাজার শিক্ষকের মধ্যে রিট জয়ী ১৬ হাজার শিক্ষককে নিয়োগ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। সংসদেও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেছেন, প্রাথমিকের ১৭ হাজার খালি পদে হাইকোর্টের রিট জয়ীদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে।

কিন্তু আদালতের রায় এবং মন্ত্রীর বক্তব্য উপেক্ষা করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২৮ হাজারের মধ্য থেকে মেধাক্রম অনুযায়ী ১৭ হাজার শিক্ষককে নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করে। এতে করে রিট জয়ী ১৬ হাজার শিক্ষকের মধ্যে ৮ হাজার শিক্ষক নিয়োগ থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে নিয়োগবঞ্চিত শিক্ষকরা নিয়োগের দাবিতে এ আন্দোলন করে যাচ্ছেন।

নিউজ ডেস্ক ।। আপডেট ৪:৫৮ পিএম,২২ জুন ২০১৬,বুধবার

Leave a Reply