Home / লাইফস্টাইল / আবুল মনসুর ছিলেন একজন সাংবাদিক, রাজনীতিবিদ ও সাহিত্যিক
Abul Mansur

আবুল মনসুর ছিলেন একজন সাংবাদিক, রাজনীতিবিদ ও সাহিত্যিক

১৮৯৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন সাংবাদিক, আইনজীবী, রাজনীতিবিদ ও সাহিত্যিক আবুল মনসুর আহমদ। তার বাবার নাম আবদুর রহিম ফরায়জী ও মা মীর জাহান বেগম।

তিনি ১৯১৭ সালে নাসিরাবাদ মৃত্যুঞ্জয় বিদ্যালয় থেকে ম্যাট্রিক, ১৯১৯ সালে ঢাকার জগন্নাথ কলেজ থেকে আইএ এবং ১৯২১ সালে ঢাকা কলেজ থেকে বিএ পাস করেন। ১৯২৬ থেকে ১৯২৯ সাল পর্যন্ত তিনি কলকাতা রিপন ল’ কলেজে আইন বিষয়ে পড়াশোনা করেন এবং বিএল পাস করেন। এ বছরই তিনি ময়মনসিংহে আইন ব্যবসা শুরু করেন।

পেশাদার সাংবাদিক হিসেবে তিনি সোলতান, মোহাম্মদী, দ্য মুসলমান, কৃষক, নবযুগ, ইত্তেহাদ ইত্যাদি পত্রিকায় নানা পদে কাজ করেছেন। ১৯৩৮ সালের ডিসেম্বরে তিনি দৈনিক কৃষক পত্রিকার সম্পাদক নিযুক্ত হন। তার রাজনৈতিক জীবন খিলাফত ও অসহযোগ আন্দোলনে যোগ দেয়ার মধ্য দিয়ে শুরু হলেও তিনি এ আন্দোলনের বাস্তবতা সম্পর্কে বেশ সন্দিহান ছিলেন।

কংগ্রেস দলের সঙ্গে সম্পৃক্ত থাকা সত্ত্বেও তিনি ছিলেন কেন্দ্রীয় কংগ্রেস নীতির বিরুদ্ধে। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ দল প্রতিষ্ঠায় তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ১৯৫৪ সালে ফজলুল হক মন্ত্রিসভায় তিনি স্বাস্থ্যমন্ত্রী নিযুক্ত হন।

১৯৫৬-৫৭ সালে বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৮ সালে সামরিক শাসন জারি হলে তিনি কারারুদ্ধ হন এবং ১৯৬২ সালে মুক্তি পান। বিদ্রপাত্মক রচনার লেখক হিসেবেও তিনি পরিচিত।

তার উল্লেখযোগ্য রচনা আয়না, ফুড কনফারেন্স এবং স্মৃতিকথা : আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর। তিনি বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা দিবস পদক ও নাসিরউদ্দীন স্বর্ণপদকে ভূষিত হন। ১৯৭৯ সালের ১৮ মার্চ তার মৃত্যু হয়।

বার্তা কক্ষ
৩ সেপ্টেম্বর ২০১৯