Home / জাতীয় / শুধু সেতু নয় মহাসড়কগুলোতেও টোল বসানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
mannan

শুধু সেতু নয় মহাসড়কগুলোতেও টোল বসানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

শুধু সেতু নয় আগামীতে জাতীয় মহাসড়কগুলোতেও টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যেই টোলের টাকা ব্যয় হবে সড়ক উন্নয়নে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে একনেক সভা শেষে এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। খবর চ্যানেল২৪

চলতি অর্থবছরের ৫ম এবং বর্তমান সরকারের ১৪ তম একনেক সভা। আগের সপ্তাহের মতই এদিনও গুরুত্ব পায় সড়ক ও সেতু খাত। এই খাতের ৪টি প্রহকল্পসহ অনুমোদন পায় মোট ১০টি প্রকল্প। মোট ব্যয় ধরা হয় ৬ হাজার ৩২৬ কোটি টাকা।

এদিনের সবচেয়ে বড় প্রকল্প হল সহাসড়কে পণ্য পরিবহনের ক্ষেত্রে অতিরিক্ত ভার নিয়ন্ত্রণে ২১টি পয়েন্টে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন। ৩ বছর মেয়াদী এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৩০ কোটি টাকা।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, আগামীতে শুধু সেতু নয় জাতীয় মহাসড়কগুলোতেও টোল আদায়ের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, ব্রিজে আমরা টোল নিই। সড়ক নয়, জাতীয় মহাসড়কগুলো যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা, ঢাকা-রংপুর জাতীয় মহাসড়কে ব্রিজ ছাড়াও রাস্তার ওপর টোল বসানো হবে। সারাবিশ্বে তাই আছে। টোলে কত টাকা নির্ধারণ হবে, সেটা ঠিক করব এখন। কারণ এইভাবে আর পারা যাবে না। এই টাকা ব্যয় করা হবে রাস্তা মেরামতে। পশ্চিমা দেশে এটা খুবই জনপ্রিয়।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘পশ্চিমা দেশে এটাকে বলে ‘ইউজার পেইড’ বা ব্যবহার করেন, পেমেন্ট করেন। এই টোলের টাকা আলাদা অ্যাকাউন্টে যাবে। এগুলো রাস্তার মেরামতে ব্যয় করা হবে।’

টোল আদায়ের ব্যাপারে তিনি বলেন, ‘বিদেশে আমরা যেটা দেখেছি, ধরুন ২০০ মাইল রাস্তা। প্রত্যেক ৫০ মাইল রাস্তায় একটা গেট থাকে। স্থানীয় গাড়িগুলো ১০ মাইল গিয়ে আরেক রাস্তায় গেলে টোল আসবে না। দূরবর্তী যানবাহনের জন্য এটা হবে।

তবে এ বিষয়ে বিস্তারিত কাজ করবে আমাদের প্রকৌশলীরা।’ এক প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী আরো জানান, যশোর খুলনা মহাসড়কের কাজে গাফিলতি থাকায় ক্ষুব্ধ প্রধানমন্ত্রী।

বার্তা কক্ষ, ৩ সেপ্টেম্বর ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই