Home / জাতীয় / শুরু হলো বাড়ি ফেরা : ঢাকা-চাঁদপুরসহ প্রস্তুত ৪১ নৌ-পথ
শুরু হলো বাড়ি ফেরা : ঢাকা-চাঁদপুরসহ প্রস্তুত ৪১ নৌ-পথ
ফাইল ছবি।

শুরু হলো বাড়ি ফেরা : ঢাকা-চাঁদপুরসহ প্রস্তুত ৪১ নৌ-পথ

আজ থেকে শুরু হচ্ছে নাড়ির টানে বাড়ি ফেরা। ঢাকা-চাঁদপুরসহ দেশের ৪১টি নৌপথ দিয়ে বাড়ির পথে ঢাকা ছাড়তে শুরু করবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ।

নির্বিঘেœ যাত্রীদের বাড়ি পৌঁছাতে সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে লঞ্চ মালিকরা। তবে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেছেন বাড়ি যেতে ইচ্ছুকরা।

অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বলেছে, কোনো অবস্থাতেই অতিরিক্ত ভাড়া ও যাত্রী বোঝাই করতে পারবে না লঞ্চগুলো। অন্যদিকে পাটুরিয়া ও শিমুলিয়া ফেরিঘাটে অপেক্ষমাণ ট্রাকজট চিন্তায় ফেলে দিয়েছে কর্তৃপক্ষকে।

কেরানীগঞ্জের ডক ইয়ার্ডে চলছে শেষ মুহূর্তের লঞ্চ মেরামতের কাজ। রঙের শেষ প্রলেপ আর ধোয়া মোছা করে, সদরঘাটে নিয়ে যাওয়ার ব্যস্ততা আছে মালিকদের। ৪১টি নৌপথে বৃহস্পতিবার থেকে ২৪৫টি লঞ্চে করে যাত্রীরা ফিরবেন বাড়িতে। সদরঘাটে ঈদের অগ্রিম টিকেট কাটতে আসা যাত্রীরা বলছেন, অতিরিক্ত ভাড়াসহ বেশকিছু সমস্যার কথা।

একাধিক ব্যক্তি জানালেন, যে টাকা ভাড়া তারচেয়ে একটু বেশি নেওয়া হচ্ছে। তবে তা দ্বিগুণ না।

তবে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ অস্বীকার করেছেন লঞ্চ মালিকরা। তাঁরা জানিয়েছেন, নির্বিঘ্ন ঈদ যাত্রার জন্য তাঁরা মন্ত্রণালয়ের নির্দেশ মেনে চলবেন।

বিআইডব্লিউটিএ বলছে, যাত্রীদের নিরাপত্তায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে তারা।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন বলেন, ‘ঢাকা নদী বন্দর থেকে ফিটনেসবিহীন কোনো লঞ্চ চলাচল করবে না। এ বিষয়টা আমরা নিশ্চিত করব। দুজন ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করবেন।’

জয়নাল আবেদীন আরো জানান, শিমুলিয়া ফেরিঘাটের তিনটি ঘাট দিয়ে ১৯টি ফেরি এবং পাটুরিয়া ফেরিঘাটের চারটি ফেরিঘাট দিয়ে ১৮টি ফেরিতে পারাপার করা হবে যাত্রীদের। এ ছাড়া ট্রাফিক পুলিশ ও নৌপুলিশের সমন্বয়ে যেকোনো জট দ্রুত সময়ে দূর করা হবে বলেও জানান তিনি।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ০০ এএম, ২২ জুন ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply