Home / জাতীয় / জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ

জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ

আজ শনিবার (২ ডিসেম্বর) জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন । ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ এ সম্মেলনের উদ্বোধন করবেন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহ্হাব মিঞাসহ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ এতে অংশগ্রহণ করবেন। সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক বিশেষ অতিথির বক্তব্য দেবেন।

সম্মেলনে সারা দেশ হতে প্রায় ১ হাজার ৫শ’ বিচারক যোগ দেবেন। অংশ নেয়া বিচারকরা কর্মস্থলে যেসব সমস্যার সম্মুখীন হন সেগুলো সুপ্রিম কোর্টের বিচারকদের সামনে তুলে ধরবেন। পরদিন সারা দেশে কর্মরত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশে অভিভাষণ দেবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। বিচার বিভাগে আরও গতিশীলতা আনতে সুপ্রিম কোর্ট মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওইদিন রাতে বঙ্গভবনে নৈশভোজে যোগ দেবেন বিচারকরা।

অধস্তন আদালতের বিচারকদের নিয়ে প্রতি বছরই জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে দেশের আদালতসমূহে বিচারাধীন মামলার সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে মামলা জট নিরসনে বিচারকদের কার্যকর ভূমিকা পালনে দিক নির্দেশনা দেয়া হয়।

সুপ্রিম কোর্টের সর্বশেষ এক প্রতিবেদনে বলা হয়েছে,দেশের আদালতসমূহে ৩২ লাখ ১৭ হাজার ৫শ’৩৫টি মামলা বিচারাধীন রয়েছে। এরমধ্যে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুনাল,ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ২৭ লাখ ৫৩ হাজার ৮শ’৯০টি।

উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৩শ’১৯টি মামলা। এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৩ লাখ ৫২ হাজার ৭শ’৬১টি। মামলা দায়ের ও পুনরুজ্জীবিত হয়েছে ৪ লাখ ১৯ হাজার ৪শ’৫৬টি।

২০১৬ সালে আদালতসমূহে বিচারাধীন মামলার সংখ্যা ছিলো ৩১ লাখ ৫৬ হাজার ৮শ’৭৮টি। ওই বছর নিষ্পত্তি হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৫শ’৬৩টি। আর মামলা দায়ের ও পুনরুজ্জীবিত হয়েছে ১৪ লাখ ৫ হাজার ২টি।

বার্তা ডেস্ক /strong>
আপডেট,বাংলাদেশ সময় ১২:০১ পিএম,২ ডিসেম্বর ২০১৭ শনিবার
এজি