Home / চাঁদপুর / আজ জেএসসি পরীক্ষা : চাঁদপুরের ৭২ কেন্দ্রে ৪৯ হাজার শিক্ষার্থী

আজ জেএসসি পরীক্ষা : চাঁদপুরের ৭২ কেন্দ্রে ৪৯ হাজার শিক্ষার্থী

আজ চাঁদপুরে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ৭২ কেন্দ্রে ৪৯ হাজার পরীক্ষার্থীর অংশগ্রহণ করছে। আজ ১ নভেম্বর থেকে শুরু হওয়া এ পরীক্ষা ১৭ নভেম্বর পর্যন্ত চলবে।

পরীক্ষা সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা প্রশাসনের শিক্ষা বিভাগ কর্তৃক সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৪০ হাজার ১শ’ ৪৪ জন ও কেন্দ্র ৫০ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৯ হাজার ৪ শ’ ৭৯ জন এবং কেন্দ্র ২২ টি।

জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। পরীসংখ্যান মতে,ছাত্রের সংখ্যা ২০ হাজার ৪শ’ ৭১ জন ও ছাত্রীর সংখ্যা ২৯ হাজার ১শ’ ৫২ জন। ফলে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ৮ হাজার ৬শ’৮০জন বেশি।

গেলো ২০১৫ শিক্ষাবর্ষে চাঁদপুর জেলায় ৭১ কেন্দ্রে ৪৭ হাজার ৬’শ ৯০ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৩৮ হাজার ২’শ ৫জন। ছাত্রের সংখ্যা ১৫ হাজার ৬’শ ৭৬ জন এবং ছাত্রীর সংখ্যা ২২ হাজার ৬’শ ২৯ জন। জেডেসি পরীক্ষার্থীর সংখ্যা ৯ হাজার ৪’শ ৮৫ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৩ হাজার ৭’শ ৬১ জন এবং ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৭’শ ২৪ জন।

২০১৫ শিক্ষাবর্ষের চেয়ে ২০১৬ শিক্ষাবর্ষে ১ হাজার ৯শ’৩৩ জন শিক্ষার্থী ও ১ টি কেন্দ্র বেশি ।

প্রাপ্ত তথ্য মতে,চাঁদপুর সদরে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ৪শ’ ৯২ জন ও কেন্দ্র ৭ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ১ হাজার ৪ শ’ ১২ জন এবং কেন্দ্র ৩ টি।

ফরিদগঞ্জে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৫ হাজার ৮ শ’ ৭৩ জন ও কেন্দ্র ১১ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ১ শ’ ৬৬ জন এবং কেন্দ্র ৪ টি।

হাজীগঞ্জে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৫ হাজার ৬ শ’ ৪৯ জন ও কেন্দ্র ৭ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ১ হাজার ৩ শ’ ৫২ জন এবং কেন্দ্র ৩ টি।

শাহরাস্তিতে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৪ হাজার ২২ জন ও কেন্দ্র ৫ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৮ শ’ ৫০ জন এবং কেন্দ্র ২ টি।

কচুয়ায় জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৬ হাজার ৪শ’ ৬০ জন ও কেন্দ্র ৬ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার্থী সংখ্যা ১ হাজার ৮ শ’ ৯৪ জন এবং কেন্দ্র ৪ টি।

মতলব দক্ষিণে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৩ হাজার ২শ’ ৪২ জন ও কেন্দ্র ৪ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৮ শ’ ৮৮ জন এবং কেন্দ্র ৩ টি।

মতলব উত্তরে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ৫ হাজার ৯ শ’ ৭১ জন ও কেন্দ্র ৯ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৪ শ’ ৭৪ জন এবং কেন্দ্র ২ টি।

হাইমচরে জেএসসি’র পরীক্ষার্থী সংখ্যা ১ হাজার ৪ শ’ ৩৫ জন ও কেন্দ্র ১ টি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার্থী সংখ্যা ৪ শ’ ৮৮ জন এবং কেন্দ্র ১ টি।

চাঁদপুরের সকল পরীক্ষা কেন্দ্রের সময়সূচি এক ও অভিন্ন নিয়ম-নীতিতে চলবে । প্রতি ২৪ জন পরীক্ষার্থীর জন্য ১ জন করে সংশ্লিষ্ট শিক্ষকদেরকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে। এছাড়াও প্রতি কেন্দ্রে ১ জন কেন্দ্র সচিব ও একাধিক সহকারী কেন্দ্র সচিব দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, দেশব্যাপি এবার ৮ টি বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩শ ’৩ ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৭৪ হাজার ৪ শ’৭২ জন।

২০১৬ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ছাত্রের তুলনায় এক লাখ ৬৪ হাজার ২৯ জন ছাত্রী বেড়েছে।

গত বছরের তুলনায় এবার এ দু ’টি পরীক্ষায় শিক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮ শ’৪২ জন। এ বছর ২৪ লাখ ১২ হাজার ৭শ’৭৫ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে। গত বছর পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ২৫ হাজার ৯ শ’৩৩ জন।

১৭ নভেম্বর পরীক্ষা শেষ হবে। ফলাফল ৩০ ডিসেম্বরের মধ্যেফলাফর প্রকাশিত হবে ।

জেএসসি-জেডিসি পরীক্ষা : চাঁদপুরের ৭২ কেন্দ্রে ৪৯ হাজার শিক্ষার্থী

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply