Home / চাঁদপুর / চাঁদপুরে বাড়ছে করোনা রোগী, আইসোলেশন ওয়ার্ডে বেড নিয়ে শঙ্কা
আইসোলেশনে

চাঁদপুরে বাড়ছে করোনা রোগী, আইসোলেশন ওয়ার্ডে বেড নিয়ে শঙ্কা

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়েও চাঁদপুরে দিন দিন বেড়েই চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য জমা পড়েছে শত শত নমুনা এবং শনাক্ত হচ্ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা।

করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির কারনে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে বেড সংকট দেখা দিয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, চাঁদপুর আইসোলেশন ইউনিটে করোনায় আক্রান্ত এবং সন্দেহ জনক রোগীদের জন্য নির্দিষ্ট বেড রয়েছে ৬০ টি। সেখানে গত কয়েকদিনে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ওই নিদিষ্ট ৬০ বেড ছাড়িয়ে গেছে। এ কারণে আইসোলেশন ওয়ার্ডেও দেখা দিয়েছে বেড সংকট। প্রতিদিনই ওই ইউনিটে ভর্তি হচ্ছে করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে সন্দেহজনক রোগীরা।

৮ জুলাই বৃহস্পতিবার আইসোলেশন ওয়ার্ডে দিন নতুন আরও ৩৬ জন রোগী ভর্তি হয়েছে। বর্তমানে ওই ওয়ার্ডে সর্বমোট ৪৪ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত ২৫ জন এবং এর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৯ জন।

এর পূর্বে আইসোলেশন ওয়ার্ডে সর্বমোট রোগীর ভর্তির সংখ্যা ছিলে ৪৩ জন। ওই দিন আইসোলেশন ওয়ার্ড থেকে ১ জন মৃত্যুসহ ছুটি নিয়েছেন ২৮ জন রোগী। ওই দিন ভর্তিকৃত সর্বমোট ৪৩ জন রোগীর মধ্যে করোনায় আক্রান্ত ছিলো ২৩ জন।এবং উপসর্গ নিয়ে ভর্তি ছিলো ২০ জন।

বর্তমানে ওই ওয়ার্ডে সর্বমোট ৪৪ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি।

আইসোলেশন ওয়ার্ডে

চাঁদপুর আইসোলেশন ওয়ার্ড

হাসপাতাল সূত্রে জানা গেছে, একদিনে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। ভাষাবিদ এম ওয়াদুদ আরটি-পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনার মধ্যে ৭৯টি করোনা পজেটিভ এবং রেপিড অ্যান্টিজেন টেস্টে ৫৪টি নমুনার মধ্যে ২১টি করোনা পজেটিভ হয়েছে। মোট নমুনার সংখ্যা ছিল ২৪২টি। সাম্প্রতিক সময়ে চাঁদপুরে একদিনে রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে এ দিন। শনাক্তের হার ৪১.৩২%।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি না হওয়ায় চাঁদপুরে করোনার প্রভাব ছড়িয়ে পড়ছে। দ্রুত গতিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ভয়াবহতা থেকে কিছুটা মুক্ত হতে হলে সকলকে সাবধানতা অবলম্ভন করতে হবে। সরকারের বিধি নিষেধ মানতে হবে। রেল স্টেশন, লঞ্চঘাট, বাসস্ট্যান্ট, হাট বাজার সবস্থানেই যদি জনসমাগম রোধ করা সহ সকলকে মাস্ক পরিধান করতে হবে।

এ বিষয়ে চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ সুজাউদ্দৌলা রুবেল বলেন, হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে বেড আছে সর্বমোট ৬০টি। বর্তমানে সেখানে ৪৪ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত ২৫ জন এবং এর বাইরে উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ১৯ জন।

এই এত রোগীর মধ্যেও আমরা যথাসাধ্য চেষ্টা করেছি রুগীদের সেবা দেবার জন্য৷ কিন্ত আমরা যদি সচেতন না হই, লকডাউন কঠোরভাবে পালন না করি,স্বাস্থবিধি মেনে না চলি, মাস্ক না পরি তাহলে আমাদের অবস্থা হবে আরো ভয়াবহ।

তিনি বলেন, স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যাদের অক্সিজেন লেভেল ৯৩ বা এর উপরে এবং খুব বেশী শ্বাসকষ্ট না হলে তারা বাড়িতেই হোম আইসোলেশনে থাকবে এবং আমরা যারা সম্মুখ যোদ্ধা হিসাবে কাজ করছি, তাদের সাথে যোগাযোগ করবে।

প্রতিবেদক:কবির হোসেন মিজি, ৯ জুলাই ২০২১