Home / তথ্য প্রযুক্তি / আইএস ধরার পথ বের করে দিলেন হ্যাকাররা

আইএস ধরার পথ বের করে দিলেন হ্যাকাররা

আইএস চরমপন্থীদেরকে খুঁজে বের করার দিকনির্দেশনা দিলেন বেনামি কম্পিউটার হ্যাকার গ্রুপ। এই নাম পরিচয়হীন হ্যাকাররা ইতিমধ্যে হাজার হাজার আইএস জঙ্গিদেরকে অনলাইনে খুঁজে পেয়েছেন।

হ্যাকার দল জঙ্গিদের বিরুদ্ধে তাদের এই কার্যক্রম শুরু করেন গত শুক্রবার প্যারিসের সন্ত্রাসী হামলার পর। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করলে ফ্রান্স সহ সারা বিশ্বে শুরু হয়েছে আইএস নিধণের বিভিন্ন সামরিক কর্মকাণ্ড।

যেহেতু মধ্যপ্রাচ্যের দেশ ইরাক এবং সিরিয়ার একটি বৃহত্তর অংশে আইএসের ঘাঁটি সেহেতু রুশ, মার্কিন এবং সাম্প্রতিক ফরাসি সেনাবাহিনী যৌথভাবে হামলা করছে সেখানে। তবে এতে করে আইএসকে থামানো যাচ্ছে না। সিরিয়ায় আইএসের ঘাঁটি রাক্কাতে প্রচুর পরিমাণে বিধ্বংসী বিমান হামলা চালানোর পরেও সেগুলো জায়গামত আঘাত হানতে ব্যর্থ হচ্ছে।

হ্যাকাররা তাদের মূল কাজ সম্পাদন করছেন জঙ্গিদের সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার, ফেসবুক এবং ভাইবারসহ আরো অন্যান্য একাউণ্ট খুঁজে বের করে সেগুলো বন্ধ করে দেয়ার মাধ্যমে। কিন্তু যেহেতু নতুন আরেকটা একাউণ্ট চালু করা খুব সহজ তাই জঙ্গিরা খুব দ্রুত আবার নতুন একাউণ্ট চালু করে ফেলছেন। ইন্টারনেটে এই কার্যক্রমগুলো অবিরত চলতে থাকলেও বিশেষজ্ঞরা মনে করছেন হ্যাকারদের মাধ্যমে আইএসের বিভিন্ন প্রচারনা এবং তথ্যাদি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া থেকে বিরত রাখা যাবে এবং এই কাজে হ্যাকাররা অনেক দূর এগিয়ে গেছেন।

হ্যাকাররা এই কাজের জন্য একটি দিকনির্দেশনা গাইডও দিয়েছেন। যেমন আইএসদের খুঁজে বের করার সময় কিভাবে একজন কর্মী নিজের পরিচয় অনলাইনে নিরাপদ রাখতে পারবেন সেটা এই গাইডে লেখা আছে। গাইডটি ফরাসি এবং ইংরেজি দুই ভাষাতেই লেখা হয়েছে।

যেকোনো সাধারণ মানুষ হ্যাকারদের এই জঙ্গি নিধন কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন। সন্দেহজনক অনলাইন একাউণ্টের কথা যে কেউ চাইলে এই গ্রুপকে জানিয়ে দিতে পারবেন আবার যদি কেউ নিজে নিজে জঙ্গিদের একাউণ্ট খুঁজে বের করে সেটা হ্যাক করতে চান সেটাও করতে পারবেন।
নিউজ ডেস্ক ।। আপডেট: ০৫:০৫ এএম, ২০ নভেম্বর ২০১৫, শুক্রবার

ডিএইচ