Home / স্বাস্থ্য / আইএইচটি ও ম্যাটস ভর্তি পরীক্ষায় সাড়ে ১৩ হাজার আবেদন

আইএইচটি ও ম্যাটস ভর্তি পরীক্ষায় সাড়ে ১৩ হাজার আবেদন

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক । আপডেট: ০৭:০৮ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০১৫, বৃহস্পতিবার

আগামী ১৪ আগস্ট অনুষ্ঠিতব্য দেশের ১৬টি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) ও মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস্) ভর্তি পরীক্ষায় অংশগ্রণের জন্য অনলাইনে সাড়ে ১৩ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। বৃহস্পতিবার রাত ১২টায় অনলাইনে আবেদন গ্রহণের বেঁধে দেয়া সময়সীমা শেষ হচ্ছে। গত ২২ আগস্ট থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ বি এম আবদুল হান্নান জানান, সকাল ১১টা ৪০ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদনকারির মোট সংখ্যা ছিল ১৩ হাজার ৫শ’ ৬০ জন।

তবে রাত ১২টা পর্যন্ত এ সংখ্যা ১ হাজার থেকে দেড় হাজার বৃদ্ধি পেতে পারে বলে তিনি ধারণা করছেন। উল্লেখ্য গত বছরের ভর্তি পরীক্ষায় ১৫ হাজারেরও বেশি আবেদন জমা পড়ে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, আগামী ১০ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে। ১৪ আগস্ট শুক্রবার ১৫টি কেন্দ্রে একযোগে ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বর্তমানে দেশে সরকারিভাবে ৮টি আইএইচটি ও ৮টি ম্যাটস্ পরিচালিত হচ্ছে। আইএইচটি আসন সংখ্যা ২ হাজার ৪শ’ ১৯ ও ম্যাটসে ৭শ’ ১৬টি।

জানা গেছে, স্বাস্থ্য অধিদফতর থেকে চলতি বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা যেকোনো শিক্ষাবোর্ড হতে বিজ্ঞান বিভাগে এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় সকল বিষয়ে উত্তীর্ণসহ জিপিএ ২.৫ অর্জন ও জীববিজ্ঞান (আবশ্যিক) বিষয় হিসেবে থাকার বাধ্যবাধকতা বেঁধে দেয়া হয়।

তবে গত পাঁচ বছরের মধ্যে অর্থাৎ ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে এসএসসি পাশ করেছেন তারা আবেদন করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

জানা যায়, সরকারিভাবে ঢাকা, বগুড়া, রাজশাহী, চট্টগ্রাাম বরিশাল, রংপুর, ঝিনাহদহ ও সিলেটে ৮টি আইএইচটি পরিচালিত হচ্ছে। এসব প্রতিষ্ঠানে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে ল্যাবরেটরি, রেডিওলজি, ফিজিওথেরাপি, স্যানিটারি ইনস্পেকশন, ডেন্টিস্ট্রি, ফার্মেসি ও রেডিওথেরাপি বিষয় রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত হেলথ বুলেটিন-২০১৫ অনুসারে প্রতিটি বিষয়ে প্রতি বছর ৩২৭ জন করে শিক্ষার্থী ভর্তি করা হয়। স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত হেলথ বুলেটিন-২০১৫ অনুসারে সরকারি ৮ আইএইচটিতে প্রতি বছর ৩২৭ জন করে শিক্ষার্থী ভর্তি হয়।

অপরদিকে কুমিল্লা, নোয়াখালী, ফরিদপুর, টাঙ্গাইল, বাগেরহাট, সিরাজগঞ্জ, ঝিনাইদহ ও কুষ্টিয়াসহ ৭১৬ আসনের মধ্যে কুমিল্লা, ফরিদপুর ও ঝিনাইদহে প্রতি বছর ৫২ জন করে, নোয়াখালী, টাঙ্গাইল, কুষ্টিয়া ও সিরাজগঞ্জে ১০২ জন করে এবং শুধুমাত্র বাগেরহাটে ১৫২ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি