Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / অল্প পুঁজিতে পরিকল্পিত গাভী পালনে লাভবান হওয়া যায়
cow-firm-660x330

অল্প পুঁজিতে পরিকল্পিত গাভী পালনে লাভবান হওয়া যায়

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহযোগিতায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ (জাইকা) সার্বিক সহযোগিতায় খামারীদের উন্নত প্রযুক্তিতে গাভী পালনে দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকালে উপজেলা প্রাণিসম্পদ সভাকক্ষে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এইচএম ফারুকের সভাপতিত্বে প্রশিক্ষণ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।
দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন- উপজেলা ভেটেরিনারী সার্জন ডা. রফিকুল ইসলাম, উপজেলা ডেভেলপমেন্ট ফেসিলেটর দীপন চাকমা, ভিএফএ বিল্লাল হোসেন, এফএএআই ওয়ালী উল্লাহ।

প্রশিক্ষণ উদ্বোধনকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, পরিকল্পিতভাবে গাভী পালন একটা লাভজনক কার্যক্রম অল্প মাঝারি বেশি সব ধরনের পুঁজি দিয়ে সুষ্ঠুুভাবে গাভী পালন করলে অনেক লাভবান হওয়া যায়। গাভী পালনের জন্য ঘরটি মোটামুটি খোলামেলা জায়গায় হতে হবে; বাঁশ, ছন, খড়, পাটখড়ি দিয়ে ঘর নির্মাণ; ঘরের মেঝে ঢালু ও ড্রেনের ব্যবস্থা রাখতে হবে যাতে চোনা ও পানি গড়িয়ে বেরিয়ে যেতে পারে; খাদ্য ও পানির পাত্রগুলো প্রতিদিন নিয়মিত পরিষ্কার করা; খাওয়া শেষ হলে পাত্রগুলো ঢেকে রাখতে হবে।

গরুকে নিয়মিত গোসল করাতে হবে; প্রতিদিন নিয়মিত গোয়াল ঘরের গোবর-চোনা পরিষ্কার করে নির্দিষ্ট স্থানে বা গর্তে জমা করতে হবে।

যা পরবর্তীতে মূল্যবান সারে পরিণত হয়; গরুর গায়ের আঠালি, ডাসা (মাছি), জোঁক অবাঞ্ছিত পোকামাকড় বেছে ফেলতে হবে; গরুর স্বাস্থ্য নিয়মিত পরীক্ষা করিয়ে নিতে হবে; উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে গবাদিপশুকে গোবসন্ত, তরকা, বাদলা, গলাফুলা, ক্ষুরা রোগের প্রতিষেধক টিকা দিতে হবে; গবাদিপশুর রোগ দেখা দিলে প্রাণিচিকিৎসক বা উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করতে হবে।

প্রতিবেদক- খান মোহাম্মদ কামাল

Leave a Reply