Home / চাঁদপুর / অভিযান শেষে জেলেদের দখলে মেঘনা : ধরা পড়ছে ডিমওয়ালা ইলিশ

অভিযান শেষে জেলেদের দখলে মেঘনা : ধরা পড়ছে ডিমওয়ালা ইলিশ

সরকারের মৎস্য অধিদপ্তর গত ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত মেঘনা নদীসহ ইলিশের অভয়াশ্রম প্রায় ৮০ কিলোমিটার এলাকায় বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ প্রজননের লক্ষ্যে মাছ ধরার সকল সরাঞ্জামাদি নিষিদ্ধ করেন।

গত ৯ অক্টোবর শুক্রবার রাত ১২টায় নিষেধাজ্ঞা শেষ হওয়া পেশাগত কাজে জেলেরা নদীতে নেমে পড়ে ইলিশ ধরার জন্য।

চাঁদপুর সদর ও হাইমচর এলাকার অংশে অনেক ইলিশ ধরা পড়েছে বলে জানিয়েছেন জেলেরা। বর্তমানে জেলেদের জালে যেসব ইলিশ ধরা পড়ছে তা আকারে একটু ছোট হলেও অধিকাংশ ডিমওয়ালা (মা) ইলিশ।

তবে কিছু অসাধু জেলে গোপনে মা ইলিশ শিকার করলেও প্রকৃত জেলেরা শনিবার থেকেই ইলিশ শিকারের গুল্টিজাল নিয়ে রওয়ানা দিয়েছে।

সেপ্টেম্বর মাসের ২৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর দিনগত রাত ১২টা পর্যন্ত মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৬০ কিলোমিটার পর্যন্ত মা ইলিশ রক্ষায় যেকোনও ধরনের মাছ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ ইত্যাদি নিষিদ্ধ করে সরকার।

সদর উপজেলার কাটাখালী এলাকার মৎস্য ব্যবসায়ী মনির হোসেন জানান, অন্যান্য বছর জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করলেও এ বছর আইনের প্রতি বেশিরভাগ জেলেই সচেতন ও শ্রদ্ধাশীল ছিলো।

তার দাবি, জেলেদের সাময়িক সমস্যা হলেও এখন ইলিশ শিকারের মাধ্যমে তা কাটিয়ে উঠতে পারবেন তারা।

উপজেলার হরিণা ঘাটের আড়তদার বিল্লাল হোসেন জানান, হরিণা ঘাটে প্রায় ২শ’ জেলে রয়েছেন। প্রশাসনের কঠোর অবস্থান থাকার কারণে এসব জেলেরা অনেক কষ্টের মধ্যেও তাদের পরিবার পরিজন নিয়ে দিনাতিপাত করেন। এখন থেকে জেলেদের শুরু হবে ইলিশ শিকারের জন্য মেঘনায় বিচরণ। নদীতে খরা ¯্রােতে থাকলে ইলিশ মিলবে বলে আশা করেন এই ব্যবসায়ী।

অভিযান শেষ হওয়ার পরদিন গত শনিবার দুপুরে ফেরি ঘাট এলাকায় অনেকে জেলে এ প্রতিবেদককে জিজ্ঞাসা করেন, “সরকার যে ১৫দিন অভিযান কোটি কোটি টাকা খরচ করলেন তাতে কী লাভ হয়েছে ও দেশ ও জাতির?”

সচেতন ক’জন জেলে ক্ষোভ করে বলেন, “মৎস্য কর্মকর্তারা অভিযানের সময় সিদ্ধান্ত নেন অফিসে বসে যে জেলেরা সারাদিন-রাত মাছ নিয়ে চিন্তা করেন তাদের সাথে যোগাযোগ করলে গুরুত্বপূর্ণ অভিযান ভেস্তেÍ যেতো না।’

স্থানীয় কাদির ছৈয়ালের মাছের আড়তের স্তূপে প্রায় ১৫টি মা ইলিশ জেলেরা দেখান এবং জানান, সব ইলিশ ডিম পাড়েনি সবগুলো, মা ইলিশের পেটেই ডিম।”

তাদের দাবি, “মা ইলিশ ডিম পাড়ে ঠিক কার্তিক মাসের প্রথম থেকে শেষ দিকে।”

তবে এ বছর জেলা প্রশাসনের অভিযান অনেকটা সফল হয়েছে কিন্তু প্রশ্নবিদ্ধ হচ্ছে অভিযানের সময়সীমা নিয়ে। যদিও এ সময়সীমা সরকারের মৎস্য বিভাগ নির্ধারণ করে থাকেন জেলা প্রশাসন নয়।

সম্প্রতি সময়সীমা নিয়ে এক প্রশ্নের জবাবে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান জানান, সময়সীমার বিষয়টি সম্পূর্ণ মন্ত্রণালয়ের। সেখানে বিষয়টি আলোচনা হয়ে গেজেট আকারে প্রকাশ হলে হয়তো এটি পরিবর্তন হতে পারে।”

এ ব্যাপারে রোববার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে জেলা প্রশাসক আব্দুস সবুর ম-ল বলেন, “এবারের অভিযানে শুধু জেলেদের গ্রেফতার, শাস্তি বা জেলে নৌকা ধরাই আমাদের উদ্দেশ্যে ছিলো না, সাধারণ মানুষ থেকে শুরু করে জেলেদের মাঝে গণসচেতনতা সৃষ্টিই ছিলো আমাদের উদ্দেশ্য। এ ক্ষেত্রে আমরা পুরোপুরি সফল না বললেও অন্তত ৯৯ভাগ সফল হয়েছি।”

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান জানান, চাঁদপুরের মেঘনা তীরবর্তী চারটি উপজেলায় ৩০ হাজারের অধিক জেলে রয়েছেন। মা ইলিশ রক্ষায় এসব জেলেদের মধ্যে অল্পসংখ্যক আইন অমান্য করে মা ইলিশ শিকার করে। তাদের মধ্যে অনেকেই আইনের আওতায় এসেছে।

তবে, এ বছর পাশের শরীয়তপুরের অনেক জেলে মা ইলিশ শিকারের নেমে পড়েন। যে সব জেলের কারাদ- হয়েছে এদের মধ্যে অনেক জেলের বাড়িই শরীয়তপুরের সখীপুর উপজেলার বিভিন্ন এলাকায় বলে জানান তিনি।

সম্মিলিত দাবি, শুধুমাত্র গবেষকদের ওপর ভিত্তি করে নয়, ইলিশের আড়ৎতদার, জেলে, খুচরা ব্যবসায়ীদের মতামত নিয়ে অভিযানের দিন-ক্ষণ নির্ধারণ করলে মা ইলিশ রক্ষা হবে এবং ইলিশ উৎপাদন প্রতিবছর বৃদ্ধি পাবে। লাভবান হবে, দেশ, জাতি ও ইলিশসংশ্লিষ্ট সকল শ্রেণি-পেশার মানুষ।

আপডেট: ০২:৩৬ পিএম, ১২ অক্টোবর ২০১৫, সোমবার

ডিএইচ/২০১৫।

দেলোয়ার হোসাইন