Home / চাঁদপুর / অনিয়ন্ত্রিত যান চলাচলে চাঁদপুর শহরে তীব্র যানজট
অনিয়ন্ত্রিত যান চলাচলে চাঁদপুর শহরে তীব্র যানজট
ফাইল ছবি

অনিয়ন্ত্রিত যান চলাচলে চাঁদপুর শহরে তীব্র যানজট

শহরের ব্যাস্ততম প্রধান সড়ক কালি বাড়ি শহীদ মুুক্তিযুদ্ধা সড়কে প্রতিনিয়ত সকাল থেকে বিকেল অব্দি তীব্র থেকে তীব্র যানজট বেঁধে যায়। এতে ওই সড়কে চলাচলকারীরা ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিশেষ করে কালি বাড়ির কোর্ট স্টেশনের সামনে থেকে ছায়াবানীর মোড় পর্যন্ত আধা কিলোমিটার সড়কেই প্রতিদিন যানজট লেগেই থাকছে। এ সড়কে ছোট বড় পরিবহন চলাচল নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হচ্ছে। কোন চেষ্টাতেই যানজটের নিরসন হয়নি।

ভুক্তভোগীদের অভিযোগ, ফুটপাত দখল করে স্থাপনা নির্মাণ এবং সড়কের উপর সিএনজি স্টেশন স্থাপনের কারণে কালি বাড়ির প্রধান সড়কের এ অংশে যানজট সৃষ্টি হচ্ছে প্রতিদিন। অবশ্য পৌরসভার অনুমতি নিয়েই সেখানে সিএনজি স্টেশন স্থাপনা করা হয়েছে।

কালি বাড়ি মোড়ে চারদিক রাস্তার সংযোগ থাকলেও এ সড়ক হতে সদর হাসপাতাল পর্যন্ত অংশটুকু এখনও একলেনই রয়ে গেছে। সড়কের পাশের অংশগুলো ভবন ও দোকানমালিকেরা দখল করে রেখেছে। ফুটপাথের ড্রেন দখল করেও দোকানের স্থাপনা গড়ে তোলা হয়েছে।

মূলত কালিবাড়ি মোড়ে ভ্রাম্যমান সিএনজিস স্টেশন থাকার কারণেই সম্প্রতি যানজট তীব্র আকার ধারণ করেছে।

শহরের ব্যস্ততম এ প্রধান সড়কে নিয়মনীতির তোয়াক্কা না করে সড়কে চলাচল করছে ইট, বালু ও মালবাহী ট্রাক ও অবৈধ অসংখ্য যন্ত্রচালিত রিক্সা ও ইজিবাইক।

পৌরসভার লাইসেন্স ছাড়াই অনেক ইজিবাইক ও যন্ত্রচালিত রিক্সা চলছে সড়কে। শহরের বাইরে বিভিন্ন ইউনিয়ন থেকে আসছে এসব ইজিবাইক ও যন্ত্রচালিত রিক্সা। ছোট যানবাহন চলাচলে কোনই নিয়ন্ত্রণ নেই। যাত্রিদের চরম বিড়ম্বনার শিকার হতে হচ্ছে।

এছাড়া ট্রাকগুলো খোলাভাবে শহরে প্রধান সড়ক দিয়ে দিনের বেলায় চলাচল করছে। এতে একদিকে যেমন যানজট বাড়ছে অন্যদিকে ধুলোবলি ছড়াচ্ছে শহরে।

সরকারী অফিস, ব্যাংকসহ বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান ও হাসপাতাল শহরের প্রাণকেন্দ্র কালীবাড়ির আশেপাশে অবস্থিত। শহরের এক প্রান্ত হতে অপর প্রান্তে যেতে কালি বাড়ি সড়কটি ব্যবহার করতে হচ্ছে।

স্কুল-কলেজের ছাত্রছাত্রীদেরও এই পথে চলাচল করতে হয়। এব্যাপারে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নিতে জোর দাবি জানিয়েছেন শহরবাসী।

শরীফুল ইসলাম [/author]

: আপডেট ১২:০৪ পিএম, ০৯ মে ২০১৬, সোমবার
ডিএইচ