Home / চাঁদপুর / চাঁদপুরে দু’ধাপে ৭ লাখ ৩১ হাজার শিক্ষার্থীকে কৃমিনাশক খাওয়ানো হবে
চাঁদপুরে দু’ধাপে ৭ লাখ ৩১ হাজার শিক্ষার্থীকে কৃমিনাশক খাওয়ানো হবে

চাঁদপুরে দু’ধাপে ৭ লাখ ৩১ হাজার শিক্ষার্থীকে কৃমিনাশক খাওয়ানো হবে

চাঁদপুরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে এ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা সোমবার (৩০ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

তিনি বক্তব্যে বলেন, আজকের শিশু আগামী দিনের দেশ ও জাতির ভবিষ্যৎ। ভবিষ্যৎ কর্ণধার এ শিশুদের সুস্থ্য ও সুন্দর জীবন গড়ার মধ্য দিয়ে একটি সবল জাতি গঠনই এ কার্যক্রমের মূল লক্ষ্য। এ শিশুরা যেন অকালে ঝরে না পড়ে সেদিকে আমাদের সকলের সজাগ দৃষ্টি দেয়া প্রয়োজন। এ জন্য সর্বাগ্রে প্রয়োজন গণসচেতনতা। তাদের সুস্থ্য সবল ও মেধা সম্পন্নভাবে গড়ে তুলতে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। সকল ভালো কাজে বিতর্ক থাকে, আমাদের বিতর্ককে উপেক্ষা করে এগিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, চাঁদপুরে জেলায় ২ ধাপে ৭ লাখ ৩১ হাজার শিক্ষার্থীকে কৃমি ট্যাবলেট খাওয়ানো হবে। প্রথম ধাপ হচ্ছে ৫ থেকে ১২ বছর প্রাথমিক পর্যায়ে ৪ থেকে ৯ নভেম্বর এবং ২য় ধাপ হচ্ছে ১২ থেকে ১৬ বছর মাধ্যমিক পর্যায় ১৬ থেকে ২৩ নভেম্বর। এবারে দুইটি ধাপে সপ্তাহব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৫-১৬ বছরের সকল শিক্ষার্থী এবং স্কুল শিশুদের বিনামূল্যে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো হবে। এটি খালি পেটে খাওয়ানো যাবে না। খাওয়ার পর শিশুরা বমি করলে ভয়ের কিছু নেই।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য ও প্রজেক্টরের মাধ্যমে বিষয়বস্তু তুলে ধরেন সিভিল সার্জন কার্যালয়ের ম্যাডিকেল অফিসার ডা. আশরাফ আহমেদ চৌধুরী।

সদর উপজেলার ম্যাডিকেল অফিসার ডা. মো. গোলাম কাউছারের পরিচালনায় বক্তব্য রাখেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইউনূছ ফারুকী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সমম্পাদক জিএরম শাহীন, জেলা প্রথমিক ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার কবির উদ্দিন, জেলা তথ্য অফিসার মোহাম্মদ নূরুল হক, ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহাংগীর আলম শিপন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাজমা বেগম, ফরিদগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান খান, হাইমচর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একএম মীর হোসেন, হাইমচর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সফিউল ইসলাম সোহেল, শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মানিক লাল মজুমদার, সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. ইউছুফসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য ও শিক্ষা অফিসারা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং ডাক্তারা।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ ১১:৫৩ পিএম, ৩০ অক্টোবর, ২০১৭ সোমবার
ডিএইচ

Leave a Reply