Home / জাতীয় / ​গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন: ৩১জুলাই

​গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন: ৩১জুলাই

গাজীপুরের তেলিপাড়া এলাকায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রাইমারি গ্রাউন্ড স্টেশন আগামীকাল মঙ্গলবার উদ্বোধন করা হবে। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
ঢাকায় বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টার থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানিয়েছেন। একই দিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ উদযাপনও করা হবে।

জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, মঙ্গলবার সকাল ১০টায় গাজীপুরের তেলিপাড়ার গ্রাউন্ড স্টেশনটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা যোগ দেবেন।

গ্রাউন্ড স্টেশনে উপস্থিত কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হবেন এবং সরাসরি কথা বলবেন। একই সঙ্গে বেতবুনিয়ার বেকআপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করা হবে। সবকিছু ঠিক থাকলে আগস্ট বা সেপ্টেম্বর থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে জানান জেলা প্রশাসক।

জানা গেছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্বিঘ্নে মহাকাশে উৎক্ষেপণের পর এখন গ্রাউন্ড স্টেশন থেকে সংকেত দিচ্ছে ও নিচ্ছে। স্যাটেলাইটটি থেকে কাঙ্ক্ষিত সেবা পাওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র।গ্রাউন্ড স্টেশন থেকে ওই স্যাটেলাইটটির গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যে সকল টেস্ট ও ট্র্যাকিংয়ের কাজ সফলভাবে সমাপ্তির পর যেকোনো সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কমার্শিয়াল অপারেশনে যেতে পারবে।

Leave a Reply