Home / চাঁদপুর / সমাজকল্যাণে রোটারী পদক পেলো পরিবেশ সংরক্ষণ আন্দোলন

সমাজকল্যাণে রোটারী পদক পেলো পরিবেশ সংরক্ষণ আন্দোলন

চাঁদপুর রোটারী ক্লাবের ৪৪তম অভিষেক অনুষ্ঠানে সমাজকল্যাণে অবদানের জন্যে পরিবেশ সংরক্ষণ আন্দোলন সহ পাঁচটি সংগঠনকে রোটারী পদক-২০১৮ তে ভূষিত করে।

২৭জুলাই চাঁদপুর ক্লাবে অনাড়ম্বর আয়োজনে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: নুরুল আমিন পদকটি তুলে দেন। অতিথিদের নিকট থেকে সমাজকল্যানে অবদানের জন্যে রোটারী পদক-২০১৮ গ্রহন করেন পরিবেশ সংরক্ষণ আন্দোলন চাঁদপুর শহর শাখার সভাপতি কাউন্সিলর রোটারিয়ান নাছির চোকদার, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আল-আমিন, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম পারভেজ।

পদক প্রাপ্ত সংগঠন হল পরিবেশ সংরক্ষণ আন্দোলন, চাঁদপুর কন্ঠ বির্তক ফাউন্ডেশন, জীবনদীপ, তারুণ্যের অগ্রদূত, ব্রেইভ। পরিবেশ সংরক্ষণ আন্দোলন পরিবেশ নিয়ে কাজ করা আলোচিত একটি সংগঠন।

যা চাঁদপুরের ঐতিহ্যবাহী ব্যবসায়ী কেন্দ্র পুরান বাজারে অপরিকল্পিত ভাবে নির্মিত বয়েল মিলের তুষ , ছাই স্কুল কলেগামী ছাত্রছাত্রী সহ সাধারণ পথচারীদের চক্ষু যখন আক্রান্ত হতে লাগল এবং যখন বসবাসের অযোগ্য হতে যাচ্ছিল পুরান বাজার তখন আশিকুর রহমান খাঁন পরিবেশ রক্ষায় যে আন্দোলন গড়ে তুলেন সে থেকে সংগঠিত হয়ে জন্ম লাভ করে পরিবেশ সংগঠন আন্দোলন।

২০০৪ সালে প্রতিষ্ঠিত সংগঠনটি পরিবেশ রক্ষায় নানা কার্যক্রম ধারাবাহিকভাবে করে আসছে। বিশেষত মেঘনার দূষণ প্রতিরোধ, ডাকাতিয়া রক্ষায় মানববন্ধন, বৃক্ষরোপন, ছাদ বনায়ন, পরিস্কার পরিচ্ছন্ন অভিযান, বায়ু পানি এবং পরিবেশ দূষন রোধে সচেতনতামূলক সেমিনার, মানববন্ধন, লিপলেট বিতরণ, লন্চ সহ শহরের বিভিন্ন স্থানে ডাষ্টবিন স্থাপন, পরিবেশ দিবস ও পহেলা বৈশাখ সহ বিভিন্ন দিবস পালন, মাদক, সন্ত্রাস, ইভটিজিং রোধ, ছিন্নমূল শিশুদের নিয়ে নানা আয়োজন করে আসছে।

পরিবেশ সংরক্ষণ আন্দোলনের নানা সমাজকল্যাণমূলক কাজের জন্য রোটারী ক্লাব পরিবেশ সংরক্ষণ আন্দোলন কে রোটারী পদক-২০১৮ ভূষিত করে। উল্লেখ্য পরিবেশ সংরক্ষণ আন্দোলন ১৯৭০ সালে প্রতিষ্ঠিত চাঁদপুরের ঐতিহ্যবাহী চাঁদপুর রোটারী ক্লাব তাদের ৪৪তম অভিষেক অনুষ্ঠানে এ পদক প্রদান করায় পরিবেশ সংরক্ষণ আন্দোলন ধন্যবাদ জ্ঞাপন করে।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Leave a Reply